বাবা দিবস _x

যানজট এড়াতে অভিনব বাস (ভিডিও)

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মানুষের জীবনে সময় খুবই মূল্যবান। আর সেই মূল্যবান সময় বলা যায় প্রতিদিন খুবই বাজে ভাবে নষ্ট হয় রাস্তার যানজটে।

 

যার ফলে গন্তব্য স্থানে সঠিক সময়ে পৌঁছানো যায় না। ভাবুন তো, যানজটের সমস্যা থেকে মুক্তি দিতে যদি এমন কোনো অত্যাধুনিক বাস আসতো, যা অন্য গাড়ির ওপর দিয়ে অনায়াসে চলতে পারে! তাহলে কেমন হতো?

 

এই ভাবনাই এবার বাস্তব করে দেখাতে চলেছে চীন। ১৩৫ কোটি ৭০ লাখ জনসংখ্যার এই দেশটি ভয়াবহ ট্রাফিক জ্যামের শিকার। তাই চীনবাসীকে যানজটের হাত থেকে মুক্তি দিতে ‘ট্রানজিট এলিভেটেড বাস’ নামক আধুনিক বাস চালু করতে যাচ্ছে দেশটি।

 

সম্প্রতি বেইজিংয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক হাই-টেক এক্সপোতে এই বাসের মডেল প্রদর্শন করা হয়। যা সাড়া ফেলেছে চীনের জনসাধারণের মধ্যে।

 

চীনের প্রযুক্তিবিদরা জানিয়েছেন, ট্রানজিট এলিভেটেড বাস বা সংক্ষেপে টিইবি নামে বাসটি দেখতে হবে একটি সাবওয়ের মতো। এই চলন্ত বাসের তলা দিয়ে অনায়াসে গাড়ি যেতে পারবে। এটিও চাইলে অন্য গাড়ির ওপর দিয়ে যেতে পারবে গাড়ির কোনো ক্ষতি না করে। এলিভেটেড বাসটি সাবওয়ের মতো দেখতে হলেও সাবওয়ে নির্মাণের থেকে এর খরচ অনেক কম, মাত্র এক-পঞ্চমাংশ। এলিভেটেড বাসটিতে ১২০০ জন যাত্রী ধরবে। চলতি বছরের শেষ দিকে হেবেই প্রদেশের কিনহুয়াংডাও শহরে এই বাসটিকে প্রথম চালানোর পরিকল্পনা নিয়েছে চীন প্রশাসন।

     

রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৬/ফিরোজ