বাবা দিবস _x

পৃথিবীর ভয়াবহ ও ব্যয়বহুল দুর্ঘটনা

রুহুল আমিন :  পৃথিবী সৃষ্টির পর থেকে মানুষ বিভিন্ন দুর্ঘটনার ভেতর দিয়ে গেছে। কিছু দুর্ঘটনা ইতিহাসের অংশ হিসেবে টিকে আছে। প্রাণহানি, ভয়াবহতা, প্রাকৃতিক বিপর্যয়সহ আর্থিক ক্ষতির কারণে কিছু কিছু দুর্ঘটনা পৃথিবী যতদিন থাকে ততদিন এই ক্ষত বয়ে বেড়াবে। আর দুর্ঘটনার কথা শুনলেইতো চোখে ভেসে উঠে হতাহতের স্বজনদের আহাজারিময় দৃশ্য। আর্থিক ক্ষতি ও প্রাণহানির দিক দিয়ে পৃথিবীর সবচেয়ে ভয়াবহ ১০টি দুর্ঘটনার খবর তুলে ধরা হলো :

 

টাইটানিক ডুবি : পৃথিবীর সবচেয়ে আলোচিত দুর্ঘটনা বোধহয় টাইটানিক ডুবে যাওয়ার দুর্ঘটনা। ১৯১২ সালে সাগরের বুকে গা ভাসাল বিলাসবহুল সেই প্রমোদতরী। ওই সময়ে টাইটানিকই ছিল পৃথিবীর সবচেয়ে বড় প্রমোদতরী। অবিশ্বাস্য হলেও সত্য যে টাইটানিক তার প্রথম যাত্রাতেই ডুবে যায়। টাইটানিকটি ১৯১২ সালে বৃটেনের সাউদাম্পটন থেকে আমেরিকার নিউইয়র্ক শহরে রওয়ানা হয়েছিল। কেউ ভাবেনি টাইটানিক ডুবে যাবে। কিন্তু ১৫ এপ্রিল মধ্যরাতে বিশাল এক বরফ খণ্ডের সঙ্গে ধাক্কা লেগে ডুবে যায় টাইটানিক। এতে পানিতে ডু্বে মারা যায় প্রায় দেড় হাজার যাত্রী। টাইটানিক নির্মাণে ব্যয় হয়েছিল তৎকালীন ৭০ লাখ ডলার। যা আজকের হিসাবে প্রায় ১৫০ লাখ ডলারের সমান।

 

বি-টু বোম্বার ক্র্যাশ : আকাশ পথে দুঘর্টনাগুলোর মধ্যে সবচেয়ে বড় এবং ব্যয়বহুল দুর্ঘটনা এটি। ২০০৮ সালের ২৩ ফেব্রুয়ারি গুয়ামে এন্ডারসন এয়ার ফোর্স বেজ থেকে উড্ডয়নের সময় রানওয়েতেই বিস্ফোরণ ঘটে। দুর্ঘটনা পরবর্তী তদন্তকারী জানায়, কম্পিউটার ডেটা সিস্টেম নিয়ন্ত্রণে ভুলের কারণেই এই দুর্ঘটনা ঘটে। তবে দুর্ঘটনায় অলৌকিকভাবে বিমানের চালক বেঁচে যান।  পৃথিবীতে মাত্র ২১টি বি-টু বোম্বার তৈরি হয়েছিল এবং পৃথিবীর ইতিহাসে এটা সবচেয়ে ব্যয়বহুল বিমান দুর্ঘটনা। কারণ বিমানটি নির্মাণ করতে ব্যয় হয়েছিল ১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার।

 

এক্সন ভ্যালদেজ অয়েল স্পিল : ১৯৮৯ সালের ২৪ মার্চ আলাস্কার প্রিন্স উইলিয়াম সাউন্ডে তেল ছড়িয়ে পড়ার ভয়াবহ ঘটনা ঘটেছিল। বিশাল আকার এক ট্যাংক ডুবে গিয়ে ১১ মিলিয়ন গ্যালন তেল ছড়িয়ে পড়ে। এই তেল আলাস্কার উপসাগরীয় এলাকা পর্যন্ত বিস্তৃত হয়। পরিবেশ বিপর্যয়ের মাধ্যমে মানুষের সবচেয়ে বড় ক্ষতি হিসেবে এই ঘটনাকে দেখা হয়। আর এই ঘটনা প্রাণ ও পরিবেশের ওপরও ফেলেছিল মারাত্মক প্রভাব। এটা খুব আশ্চর্যের ব্যাপার যে, ছড়িয়ে পড়া তেল পরিস্কারের ব্যয় হয়েছিল ২ দশমিক ৫ বিলিয়ন ডলার। (চলবে)

     

রাইজিংবিডি/ঢাকা/২৯ জুলাই ২০১৬/রুহুল/ আমিনুল