সাতসতেরো

মেহেরপুরের ঐতিহ্যবাহী ‘ল গার্ডেন’ এর এক শতাব্দী

মহাসিন আলী, মেহেরপুর : মেহেরপুরের আইনসেবা ও সাংস্কৃতিক চর্চায় যুগান্তকারী ভুমিকা রেখে চলেছে ঐতিহ্যবাহী ‘ল গার্ডেন’। স্বর্গীয় নলীনাক্ষ ভট্টাচার্য, তারপুত্র স্বর্গীয় প্রভাস ভট্টাচার্য এবং তার দু’সন্তান পল্লব ভট্টাচার্য তরুণ ও প্রলয় ভট্টাচার্য তন্ময় একই ধারা অব্যাহত রেখেছেন। ওই পরিবারের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল মেহেরপুরের সর্বস্তরের মানুষ।

 

এক শ তিন বছর ধরে এই এলাকার মানুষ ওই পরিবার থেকে আইন ও সাংস্কৃতিক সেবা পেয়ে আসছেন। ২০১২ সালের ডিসেম্বর মাসে অ্যাডভোকেট পল্লব ভট্টাচার্য তাদের ‘ল গার্ডেন’ এর শতবর্ষ পালন করেছেন। পারিবারিক আইন পেশায় শতবর্ষ টিকে থাকা মেহেরপুরের ইতিহাসে এক চির উজ্জল দৃষ্টান্ত।

 

মেহেরপুরের মুজিবনগর উপজেলার মোনাখালী গ্রাম থেকে শত বছর আগে এই বুনিয়াদি পরিবারটি উঠে এসে মেহেরপুর পৌরসভার হোটেল বাজারে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। সম্ভ্রান্ত ও ঐতিহ্যবাহী ওই পরিবারের অন্যতম সন্তান স্বর্গীয় নলীনাক্ষ ভট্টাচার্য (১৯১৩-১৯৬৭) আইন পেশায় যুক্ত হন। তিনি মেহেরপুর বার কাউন্সিলের সভাপতি ছিলেন।

 

পরবর্তীতে তার জ্যেষ্ঠ সন্তান স্বর্গীয় প্রভাস ভট্টাচার্য বাবার আইন পেশার সাথে যুক্ত হয়ে দীর্ঘ সময় মেহেরপুর কোর্টে আইন ব্যবসা পরিচালনা করে পারিবারিক খ্যাতি ও সুনাম বৃদ্ধি করেন। তিনি এই পেশাকে ভালবেসে এবং এই পেশার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে বাড়িটির নামকরণ ‘ল-গার্ডেন’ করেন।

 

প্রভাস ভট্টাচার্য জীবদ্দশায় জেলার সকল প্রগতিশীল সংগঠন ও আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তিনি মেহেরপুর পৌরসভার কমিশনার নির্বাচিত হয়েছিলেন। আইন ব্যবসার পাশাপাশি তিনি তার দুই ছেলেকে আইন পড়ান। তার জেষ্ঠ্য সন্তান অ্যাডভোকেট পল্লব ভট্টাচার্য তরুণ জেলা জর্জ কোর্টে সফলতার সাথে আইন ব্যবসা পরিচালনা করছেন। তিনি জেলা বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি। তিনি বর্তমানে মেহেরপুর জেলা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসেবে কর্মরত রয়েছেন। তার সাম্প্রতিক কাজে মেহেরপুরের সকলে মুগ্ধ। তিনি মেহেরপুরের জন্য বেশ কাজ করছেন। ‘ল-গার্ডেন’-এর দ্বিতীয় সন্তান প্রলয় ভট্টাচার্য তন্ময় রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে বি.এ সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। বর্তমানে হাউস বিল্ডিং কর্পোরেশনের আইন বিষয়ক উর্ধ্বতন কর্মকর্তা হিসাবে কর্মরত আছেন।

 

ওই পরিবারের আরেকজন সদস্য মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের অবসর প্রাপ্ত শিক্ষক ননী গোপাল ভট্টাচার্য। তিনি মেহেরপুরের সাংস্কৃতিক অঙ্গনের উজ্জ্বল নক্ষত্র। ১৯৩৫ সালে জন্ম তার।  তিনি চমৎকার সঙ্গীত পরিবেশন করেন এবং কবিতা লেখেন। ১৯৭১ সালের ১৭ এপ্রিলে মুজিবনগর সরকার গঠনের শপথ অনুষ্ঠানে উপস্থিত থেকে গীতা পাঠ করেছিলেন তিনি।

 

পূর্ব পুরুষের পেশাকে আপন করে নেওয়ার ক্ষেত্রে ‘ল-গার্ডেন’ এর উত্তরাধিকারগণ এক অনন্য দৃষ্টান্ত। অ্যাডভোকেট পল্লব ভট্টাচার্য ‘ল-গার্ডেন’ পরিবারের জন্য সকলের কাছে শুভ কামনার প্রার্থণা করেন। তিনি বলেন, ‘যেন পরিবারের সুনাম ধরে রাখতে কোন বিপথগামী তাদের মুগ্ধ না করে।’

   

রাইজিংবিডি/মেহেরপুর/২৩ মে ২০১৫/মহাসিন/টিপু