সাতসতেরো

প্রতিশ্রুতিতেই সীমাবদ্ধ দক্ষিণডিহির রবীন্দ্র কমপ্লেক্স

মুহাম্মদ নূরুজ্জামান, খুলনা : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের শ্বশুরবাড়ি খুলনার ফুলতলা উপজেলার দক্ষিণডিহির রবীন্দ্র কমপ্লেক্স দীর্ঘ ২১ বছরেও পূর্ণতা পায়নি। প্রতিশ্রুতির মধ্যেই সীমাবদ্ধ রয়েছে প্রকল্পেটির উন্নয়ন কাজ।

 

ফলে রবীন্দ্র কমপ্লেক্স দেখতে এসে হতাশ হয়ে ফিরতে হয় দর্শনার্থীদের। এরই মধ্যে রবীন্দ্রনাথের ১৫৫তম জন্মবার্ষিকী পালন হচ্ছে। এ উপলক্ষে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী অনুষ্ঠান এবং লোকমেলা। রোববার শুরু হচ্ছে অনুষ্ঠানের উদ্বোধন।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৯৫ সালে খুলনা জেলার  তৎকালীন জেলা প্রশাসক কাজী রিয়াজুল হক দক্ষিণডিহিতে রবীন্দ্রনাথের শ্বশুরবাড়ি অবৈধ দখলমুক্ত করার উদ্যোগ নেন। স্মৃতিবিজড়িত বাড়িটি অবৈধ দখলমুক্ত হওয়ার পর সংরক্ষণ ও সংস্কারের উদ্যোগ নেওয়া হয়। ২০০০ সালের ৮ আগস্ট বাড়িটি দেখাশোনার দায়িত্ব দেওয়া হয় প্রতœতত্ত্ব অধিদপ্তরকে। পরে সংশ্লিষ্ট অধিদপ্তর দক্ষিণডিহিতে পূর্ণাঙ্গ রবীন্দ্র কমপ্লে´ নির্মাণের জন্য সংস্কৃতি মন্ত্রণালয়ের কাছে ৪৯ লাখ টাকা চেয়ে চিঠি দেয়। মন্ত্রণালয় এ বাবদ ২২ লাখ টাকা বরাদ্দ দেয়। ওই টাকা দিয়ে ২০১২ সালের মাঝামাঝি ভবন সংস্কার, একপাশে বাউন্ডারি ওয়াল নির্মাণ এবং বিদ্যুৎ সংযোগসহ অন্যান্য কাজ শেষ করা হয়।

 

এর আগে দ্বিতল ভবনের সামনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এবং তার স্ত্রী মৃণালিনী দেবীর আবক্ষ মূর্তি স্থাপন করা হয়েছিল। এছাড়া সেই পুরনো সফেদা তলায় নির্মিত হয়েছিল মৃণালিনী মঞ্চ। কিন্তু বাড়িটি ঘিরে রবীন্দ্রনাথের কর্মময় জীবনের ওপর সংগ্রহশালা কাম লাইব্রেরি এবং অডিটোরিয়ামসহ রবীন্দ্র চর্চাকেন্দ্র ও রেস্টহাউস নির্মাণের দাবি এখনো বাস্তবায়ন হয়নি। এখনো উপেক্ষিত রয়েছে পর্যটন কেন্দ্র গড়ে তোলা, পিকনিক স্পট নির্মাণ, রবীন্দ্র কমপ্লেক্সে প্রবেশের তিনটি রাস্তা প্রশস্তকরণ।

 

এছাড়া এখানে কুষ্টিয়ার শিলাইদহে প্রস্তাবিত রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের একটি শাখা ক্যাম্পাস বা স্বতন্ত্র ইনস্টিটিউট প্রতিষ্ঠা, বেজেরডাঙ্গা রেলস্টেশনের নাম পরিবর্তন করে দক্ষিণডিহি রেলস্টেশন এবং খুলনা-বেনাপোলগামী ট্রেনকে মৃণালিনী এক্সপ্রেস নামকরণও বাস্তবায়ন হয়নি। তবে বর্তমানে দৃশ্যমান কাজের মধ্যে শুধু সীমানা প্রাচীর, মূল ভবনের সংস্কার ও রঙের কাজ, নিচতলায় অপূর্ণাঙ্গ লাইব্রেরি, সংগ্রহশালা ও দর্শনার্থীদের অবসর যাপনের জন্য ছাউনি তৈরি ও টয়লেট নির্মিত হয়েছে।

 

অবশ্য দক্ষিণডিহিতে রবীন্দ্রনাথ ঠাকুরের শ্বশুরবাড়ি গত বছরের ১০ মে ‘দক্ষিণডিহি রবীন্দ্রস্মৃতি জাদুঘর’ হিসেবে স্বীকৃতি পায়।

 

এদিকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৫তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে রোববার থেকে তিন দিনব্যাপী রবীন্দ্র জন্মজয়ন্তী ও লোকমেলার আয়োজন করা হয়েছে।

 

উদ্বোধনী দিনে জেলা প্রশাসক নাজমুল আহসানের সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম। বিশেষ অতিথি থাকবেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারয়ণ চন্দ্র চন্দ।

 

ফুলতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহছিনা আকতার বানু বলেন, তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

   

রাইজিংবিডি/খুলনা/৭ মে ২০১৬/মুহাম্মদ নূরুজ্জামান/মুশফিক