সাতসতেরো

ওজন কমাতে ৪০ কেজি পাথর মাথায় নিয়ে হাঁটা!

আহমেদ শরীফ : শরীরের বেড়ে যাওয়া ওজন কমাতে সবাই কত ধরনের ব্যায়ামই তো করে, কিন্তু মাথায় ৪০ কেজি ওজনের পাথর নিয়ে ঘুরে বেড়ানোর কথা শুনেছেন?

 

চীনের জিলিন এলাকায় ৫৪ বছর বয়সি কং ইয়ান নামে এক ভদ্রলোক এখন এই কৌশল অবলম্বন করছেন। বিশ্বজুড়ে আলোচনায় চলে এসেছেন তিনি। ইয়ান প্রতিদিন একটি ৪০ কেজি ওজনের পাথর মাথায় নিয়ে হাঁটেন।

 

ইয়ানের দাবি গত তিন বছর ধরে এভাবে ব্যায়াম করে প্রায় ৩০ কেজি ওজন কমিয়েছেন।

 

জিলিনের বিভিন্ন পার্কে তাকে প্রতিদিন মাথায় ৪০ কেজি ওজনের সিমেন্টের পাথর নিয়ে হাঁটতে দেখা যায়। এভাবে ফুটপাত বেয়ে হাঁটা এবং পার্কের সিঁড়ি বেয়ে ওঠা ও নামার কাজটা দিব্যি করে যাচ্ছেন তিনি। বিষয়টি সেখানকার মানুষের কাছে যেমন অদ্ভুত লাগে, তেমনি ইন্টারনেটের কল্যাণে এখন বিশ্বজুড়ে ইয়ান এক অদ্ভুত মানুষ হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

   

ইয়ান জানান, তিন বছর আগে যখন তিনি বুঝতে পারলেন ওজন বেড়ে তার শরীরের কাঠামো বেঢপ হয়ে গেছে, তখন থেকে এই অদ্ভুত ব্যায়াম শুরু করেছেন।

 

মাত্র ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতা হলেও তার ওজন হয়ে যায় ১১৫ কেজি। এ ব্যাপারে নিজের সিদ্ধান্ত জানাতে গিয়ে স্থানীয় সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি ডায়েট পিল খেতে চাইনি, বরং অতিরিক্ত ব্যায়াম করে ওজন কমাতে চেয়েছি।’

 

তবে শুরুতেই ৪০ কেজি ওজনের পাথর মাথায় নেননি ইয়ান। প্রথমে ১৫ কেজি ওজনের পাথর নিয়ে প্রতিদিন যতটা হাঁটা যায়, হেঁটেছেন। এভাবে প্রতিদিন রুটিন করে ঐ পাথর নিয়ে হাঁটার অভ্যাস গড়ে তোলেন। পরে ৩০ কেজি ওজনের পাথর মাথায় নিয়ে আগের চেয়ে বেশি পথ হাঁটা শুরু করেন। আর এখন তিনি প্রতিদিন ৪০ কেজি ওজনের পাথর মাথায় নিয়ে ৩ কিলোমিটার পথ হাঁটেন বলে জানান ইয়ান।

   

তার এই ব্যায়াম যেমন অদ্ভুত, তেমনি কার্যকরী বলেও জানান তিনি। ৩০ কেজি ওজন কমিয়ে এখন আগের চেয়ে অনেক ভালো শারীরিক গঠন হয়েছে বলেও দাবি তার।

 

তার এই অদ্ভুত ব্যায়ামের ব্যাপারে অনেকেই উৎসাহ পেয়ে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে তার নাম লেখানোর জন্য কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে চেয়েছেন বলেও জানান ইয়ান।

 

সত্যি, চেষ্টা ও অধ্যবসায় থাকলে সব অসম্ভবই সম্ভব সেটা প্রমাণ করলেন তিনি। আমাদের দেশে যারা প্রতিদিন ওজন কমাতে ব্যায়াম করছেন, তাদের জন্য এই ভদ্রলোকের চেষ্টা একটি বিরাট উদাহরণ। তবে অবশ্যই ৪০ কেজি ওজনের পাথর মাথায় নিয়ে হাঁটার আগে কয়েক বার ভেবে নেবেন। আপনিও এই ব্যায়াম করতে পারেন। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে।

 

ভিডিও লিংক :

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ জুন ২০১৬/এসএন