সাতসতেরো

নিজের গ্রামের সবাইকে লাখপতি বানালেন যিনি

আহমেদ শরীফ : স্পেনের এক বিয়ার প্রস্তুতকারী বিলিয়নিয়ার ব্যবসায়ী মৃত্যুর পর তার গ্রামের সবাইকে মিলিয়নার বানিয়ে দিয়েছেন।

 

অদ্ভুত লাগছে,  তাই না। আসলেই তা। ১৯১৭ সালে স্পেনের সেরেজালেস দেল কনদাদো গ্রামে জন্মেছিলেন আন্তোনিনো ফার্নান্দেজ। ভাগ্যের সন্ধানে মেক্সিকো যান তিনি। জীবনে প্রতিষ্ঠিত হলেও নিজের জন্মস্থানের কথা ভোলেননি।

 

করোনা বিয়ার কোম্পানির প্রতিষ্ঠাতা ফার্নান্দেজ চলতি বছরের আগস্টে মারা যান ৯৯ বছর বয়সে। তার আগে মৃত্যুর উইলে তার গ্রামের ৮০ জনের প্রত্যেককে ২ মিলিয়ন পাউন্ড করে দান করে যান। কয়েকদিন আগে জানা গেছে তা।

 

ছোটবেলায় চরম দারিদ্র্যের মাঝে বড় হন তিনি। মোট ১৩ ভাইবোনসহ তার বাবা-মা খুব অর্থকষ্টে ছিলেন। পরিবার তার স্কুলের ফি দিতে পারছিল না বলে ১৪ বছর বয়সে লেখাপড়া ছাড়তে হয় তাকে। এর পর বিয়ে করে ১৯৪৯ সালে মেক্সিকোতে যান তিনি।

 

১৯৭১ এ বিয়ার প্রস্তুতকারী গ্রুপো মডেলো কোম্পানির সিইও হন। এরপর নিজেই এক কোম্পানির মালিক হন তিনি। করোনা বিয়ার প্রতিবছর আমেরিকা থেকেই আয় করে ৫৫৬ মিলিয়ন ডলার।

 

দারিদ্র্যকে জয় করে সফল হওয়ার পর গ্রামবাসীর দুর্দশার কথা স্মরণ করেই দান করার চিন্তা আসে ফার্নান্দেজের মাথায়। এ ছাড়া গ্রামে একটি কালচারাল সেন্টার গড়ে তোলার জন্যও দান করেছেন তিনি। বলতেই হবে, মানবসেবার দারুণ এক দৃষ্টান্ত রেখে গেলেন ফার্নান্দেজ।

   

রাইজিংবিডি/ঢাকা/২৮ নভেম্বর ২০১৬/সাইফুল