সাতসতেরো

তালাকের রায়ে উচ্ছ্বসিত তসলিমা নাসরীন

ডেস্ক রিপোর্ট : মঙ্গলবার ভারতীয় সুপ্রিম কোর্ট তিন তালাক প্রথাকে অবৈধ, বেআইনি ও অসাংবিধানিক ঘোষণা করেছে। এই রায়ে উচ্ছ্বসিত বিতর্কিত লেখিকা তসলিমা নাসরীন। শুধু তিন তালাক নয়, শরিয়া আইনেরও অবসান চেয়েছেন তিনি। তসলিমা নাসরীনের মতে, এই রায়ে মুসলিম নারীদের ‘স্বাধীনতা প্রাপ্তি’ হয়নি। তিন তালাক প্রথাকে অবলুপ্ত করে থেমে থাকলে চলবে না। এবার ১৪০০ বছরের পুরনো শরিয়া আইনেরও অবসান ঘটাতে হবে। সুপ্রিম কোর্টের রায়ের কিছুক্ষণের মধ্যেই টুইটারে নিজের এই প্রতিক্রিয়া জানান তসলিমা নাসরীন।

Abolishing #TripleTalaq may be a slap to Muslim Law Board but it is definitely not women's freedom. Women need to be educated & independent.

— taslima nasreen (@taslimanasreen) August 22, 2017

'Triple Talaq is not in the Quran'--- is it the reason for it to go? There're many injustices & inequalities in the Quran. Should they stay?

— taslima nasreen (@taslimanasreen) August 22, 2017

Quran2:229 says about #TripleTalaq. Quran4:34 says about beating wife. Abolish 1400 yrs old Quranic laws. Need modern laws based on equality

— taslima nasreen (@taslimanasreen) August 22, 2017 তিনি বলেন, কেন শুধু তিন তালাক? গোটা ইসলামিক বা শরিয়া আইনের অবসান ঘটানো উচিত। মানবিকতার খাতিরে সব ধর্মীয় আইনকে অবলুপ্ত করা উচিত। তিনি যোগ করেন, ধর্মীয় আইন এবং প্রথা সম্বলিত ধর্ম সর্বদা নারীবিরোধী হয়। এখানেই থেমে থাকেননি তসলিমা। তিনি তিন তালাক কোরআনে নেই উল্লেখ করেও বিতর্কিত মন্তব্য করেন। একইসঙ্গে মুসলিম পার্সোনাল ল বোর্ডের অবলুপ্তি নিয়েও সোচ্চার হন তিনি। তার বদলে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার করেন তসলিমা।  

 

রাইজিংবিডি/ঢাকা/২৩ আগস্ট ২০১৭/টিপু