স্বাস্থ্য

মাঝে মাঝে ডাকে সাড়া দেন খাদিজা

নিজস্ব প্রতিবেদক : ছাত্রলীগ নেতার হামলায় গুরুতর আহত সিলেটের কলেজছাত্রী খাদিজা বেগম নার্গিস অনেকটা সুস্থ হয়ে উঠেছেন। মাঝে মাঝে ডাকে সাড়া দিচ্ছেন তিনি।

 

বুধবার রাজধানীর স্কয়ার হাসপাতালের মেডিসিন অ্যান্ড ক্রিটিক্যাল কেয়ার বিভাগের সহযোগী পরিচালক ডা. মির্জা নাজিম উদ্দিন এসব তথ্য জানিয়েছেন।

 

তিনি বলেন, নার্গিস প্রতিদিন একটু একটু করে সুস্থ হয়ে উঠছেন। দু-একদিনের মধ্যে তাকে কেবিনে নেওয়া হতে পারে। তবে তার মাথার আঘাত গুরুতর হওয়ায় পুরোপুরি স্বাভাবিক হতে অনেক সময়ের প্রয়োজন।

 

খাদিজার বাবা মাসুক মিয়া বলেন, খাদিজা কথা বলতে পারছে। তবে তা অসংলগ্ন এবং একটি-দুটি শব্দেই সীমাবদ্ধ। মাঝে মাঝে ডাকলে সাড়া দিচ্ছে। মঙ্গলবার স্পষ্ট শুনতে পেলাম, একবার আমাকে বাবা বলে ডেকেছে। তবে বেশিরভাগ সময় সে কোনো সাড়া দিচ্ছে না।

 

চিকিৎসকদের বরাত দিয়ে মাসুক মিয়া বলেন, তার স্বাভাবিক হতে অনেক সময় লাগবে। সুস্থতার জন্য প্রতিদিন খাদিজাকে কিছু সময় হুইল চেয়ারে বসিয়ে ঘোরানো হয়। সে লাচ্ছি, জুস, জেলি, কেক, পানি খেতে পারে। তাকে আরো আগেই কেবিনে নেওয়ার কথা ছিল। তবে কেবিনে নিলে লোকসমাগম ঘটবে, তখন তার ইনফেকশন হতে পারে, এ আশঙ্কায় তাকে কেবিনে নেওয়া হচ্ছে না।

 

প্রসঙ্গত, গত ৩ অক্টোবর বিকেলে সিলেটের মুরারি চাঁদ (এমসি) কলেজ ক্যাম্পাসে প্রকাশ্যে খাদিজাকে কুপিয়ে জখম করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সহ-সম্পাদক বদরুল আলম। পরে তাকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়া হয়। অবস্থার অবনতি হলে ৪ অক্টোবর ভোরে রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। ওই দিনই খাদিজার অস্ত্রোপচার করা হয়। তারপর তাকে ৯৬ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হয়। পর্যবেক্ষণ শেষে ধীরে ধীরে তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে।

   

রাইজিংবিডি/ঢাকা/২৬ অক্টোবর ২০১৬/আরিফ সাওন/রফিক