স্বাস্থ্য

দেশব্যাপী ডায়াবেটিস দিবস পালিত

ডায়াবেটিস সংক্রান্ত সচেতনতা বৃদ্ধি ও স্বাস্থ্যকর জীবনযাপনের উপকারিতাকে উপজীব্য রেখে দেশব্যাপী পালিত হলো বিশ্ব ডায়াবেটিস দিবস।

বৃহস্পতিবার এ দিবস উপলক্ষ্যে নভো নরডিস্ক এবং ডায়াবেটিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বাডাস) বিভিন্ন গণসচেতনতামূলক কার্যক্রম হাতে নিয়েছে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য ছিল ‘ডায়াবেটিসঃ আপনার পরিবারকে সুরক্ষা করুন’।

এ প্রসঙ্গে বাডাস এর সভাপতি ও স্বাধীনতা পদক জয়ী অধ্যাপক এ কে আজাদ খান বলেন, ‘সারা দেশে ডায়াবেটিসের প্রকোপ উদ্বেগজনক হারে বেড়েই চলেছে এবং এর ক্রমবর্ধমান ঝুঁকি মোকাবেলা করতে হলে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে।’

বাংলাদেশের ডায়াবেটিস আক্রান্ত প্রায় ৫৭ শতাংশ মানুষ জানে না যে তাদের ডায়াবেটিস আছে এবং আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন (আইডিএফ) এর জরিপ অনুযায়ী এই আক্রান্ত ৬৯ লাখ জনগোষ্ঠীর সংখ্যা ২০৪৫ সালের ভেতর হয়ে যাবে প্রায় ১.৩৭ কোটি।

এই ক্যাম্পেইনের অংশ হিসেবে আয়োজকরা সারা দেশব্যাপী ১৫০টি শোভাযাত্রার আয়োজন করেছে, যার অন্যতম শোভাযাত্রাটি ঢাকায় জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত হয়। ডায়াবেটিস আক্রান্ত বিভিন্ন বয়সি শিশু ও প্রাপ্তবয়স্করা ছাড়াও দেশের স্বাস্থ্যসেবা খাতের শীর্ষস্থানীয় ডাক্তার ও বিভিন্ন শ্রেণির পেশাজীবী শোভাযাত্রায় অংশ নেন।

আইডিএফ এর জরিপ অনুযায়ী, এ মুহূর্তে বাংলাদেশের ২০ বছরের নিচে প্রায় ১৭,০৫৭ শিশু ও অপ্রাপ্তবয়স্ক ‘টাইপ ১’ ডায়াবেটিসে আক্রান্ত।

নভো নরডিস্ক-এর ম্যানেজিং ডিরেক্টর আনান্দ শেঠী বলেন, ‘অধিকাংশ মানুষ ডায়াবেটিস নিয়ে যা ভাবে, রোগটি তার চেয়েও অনেক বেশি ঝুঁকিপূর্ণ। প্রতি ৮ সেকেন্ডে একজন ডায়াবেটিসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে। ডায়াবেটিস নিয়ে সচেতনতার বৃদ্ধির লক্ষ্যে যথাযথ পদক্ষেপ নেয়ার এখনই সময়।’

বাডাস সূত্রে জানা গেছে, প্রায় তিন হাজার ডাক্তারকে ১০০টিরও বেশি মেডিক‌্যাল এডুকেশন প্রোগ্রামের মাধ্যমে ডায়াবেটিস ব্যবস্থাপনার ওপর প্রশিক্ষণ প্রদান করা হবে। ঢাকা/ফিরোজ/সনি