স্বাস্থ্য

কুয়েত গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা ৭ মার্চ

আগামী ৮ মার্চ থেকে কুয়েতে প্রবেশে লাগবে ‘করোনা মুক্ত’ সনদ। বাংলাদেশসহ ১০টি দেশের নাগরিকদের এই সনদ ছাড়া প্রবেশ করতে দেবে না কুয়েত। তাই বাংলাদেশ থেকে কুয়েত গমনেচ্ছুদের আগামী ৭ মার্চ থেকে এই সনদ দেওয়া শুরু হবে।

আইইডিসিআর এর পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, কুয়েত গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা হবে মহাখালীর জনস্বাস্থ্য ইনস্টিটিউটে (আইপিএইচ)।

বৃহস্পতিবার জাতীয় সমন্বয় কমিটির সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আগামী শনিবার ৭ মার্চ সকাল ১০টা থেকে শুরু হবে।

বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ‘সম্প্রতি কুয়েত সরকার কুয়েতে প্রবেশের পূর্বশর্ত হিসেবে বাংলাদেশসহ কয়েকটি দেশের নাগরিকদেরকে স্বাস্থ্য পরীক্ষা করে ‘তারা কোভিড-১৯ আক্রান্ত নন’- এ মর্মে চিকিৎসা সনদ সংগ্রহ করতে নির্দেশনা দিয়েছে।

সে শর্ত পূরণ করার জন্য স্বাস্থ্য অধিদপ্তর এ ব্যবস্থা গ্রহণ করেছে। কুয়েত গমনেচ্ছু যাত্রীদের পাসপোর্ট, বিমানযাত্রার টিকেট এবং তার ফটোকপি আনতে হবে। যেসব যাত্রী আগে যাত্রা করবেন তাদের স্বাস্থ্য পরীক্ষা আগে হবে।

কুয়েতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ মঙ্গলবার (৩ মার্চ) এক বিবৃতিতে এই কড়াকড়ি আরোপের কথা জানায়। যা আগামী রোববার (৮ মার্চ) থেকে কার্যকর হবে।

বাংলাদেশ ছাড়া অন‌্য যে দেশগুলোর সনদ লাগবে, তা হলো- ভারত, ফিলিপাইন, শ্রীলঙ্কা, মিশর, সিরিয়া, আজারবাইজান, তুরস্ক, জর্জিয়া ও লেবানন।

নির্দেশনা অনুযায়ী, এই ১০ দেশের নাগরিকরা কুয়েত দূতাবাসের দেওয়া করোনা মুক্তির সনদ দেখাতে পারলেই কেবল তাদের সে দেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে। সনদে লেখা থাকবে ‘সংশ্লিষ্ট যাত্রী করোনাভাইরাস মুক্ত’।

বাংলাদেশে এখনো করোনাভাইরাস রোগীর তথ‌্য পাওয়া যায়নি। তবে দেশের বাইরে সিঙ্গাপুরে পাঁচজন, সংযুক্ত আরব আমিরাতে একজন এবং ইতালির মিলানে বসবাসরত এক বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট আইইডিসিআর নিশ্চিত করেছে।

যদিও সিঙ্গাপুরে আক্রান্তদের মধ্যে তিনজন সুস্থ হয়েছেন বলে দুদিন আগে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম। ঢাকা/সাওন/সনি