স্বাস্থ্য

করোনা চিকিৎসকদের আবাসনে সরকারি ৬ প্রতিষ্ঠান

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় জড়িত নার্স ও চিকিৎসকদের আবাসিক হোটেলে না রেখে ঢাকার ৬টি সরকারি প্রতিষ্ঠানে রাখা হবে।  রাজধানীর বাইরের জেলা ও উপজেলায় কর্মরতরা সরকারি প্রতিষ্ঠান বা অন্য কোনো প্রশিক্ষণ প্রতিষ্ঠানে রাখা হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগ থেকে গত ২০ জুলাই এ আদেশ জারির জন্য প্রধানমন্ত্রীর অনুমতি চেয়ে একটি প্রস্তাব পাঠানো হয়েছে।  অনুমতি পেলে প্রজ্ঞাপন জারি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় জড়িত নার্স ও চিকিৎসকদের আবাসিক হোটেলে না রেখে ঢাকার ৬টি সরকারি প্রতিষ্ঠানে রাখা হবে।  যারা স্বেচ্ছায় থাকতে চায়, তারা এ ৬ প্রতিষ্ঠানে থাকবেন।  যারা বাসায় থাকতে চান, তারা বাসায় থাকতে পারবেন।

সূত্র জানায়, রাজধানীর ৬টি প্রতিষ্ঠান হলো-বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) একাডেমি, বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেটিভ ম্যানেজমেন্ট, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি, ন্যাশনাল একাডেমি অব এডুকেশনাল ম্যানেজমেন্ট, টিচার্স ট্রেনিং কলেজ ও জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট।

রাজধানীর বাইরে জেলাও উপজেলার ক্ষেত্রে স্থানীয় প্রশাসনের সঙ্গে আলোচনা করে সেখানে অবস্থিত বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান বা প্রশিক্ষণ প্রতিষ্ঠানে এমন ব্যবস্থা করা হবে।

রাজধানীর একজন চিকিৎসক দৈনিক ২ হাজার টাকা, নার্স ১ হাজার ২০০ টাকা এবং অন্যরা ৮০০ টাকা করে ভাতা পাবেন।  ঢাকার বাইরের চিকিৎসকেরা দৈনিক পাবেন ১ হাজার ৮০০ টাকা, নার্স ১ হাজার টাকা এবং অন্যরা পাস ৬৫০ টাকা করে।  কেউ এক মাসে ১৫ দিনের বেশি এ ভাতা পাবেন না।  তবে সরকারি আবাসন সুবিধা নিতে না চাইলে ভাতা পাবেন।

করোনা চিকিৎসার জন্য সারা দেশে নির্ধারিত হাসপাতালে ৫ হাজার ৭২৬ জন চিকিৎসক, ১০ হাজার ৪ জন নার্স, ৭ হাজার ৫১৬ জন স্বাস্থ্যকর্মীসহ মোট ২৩ হাজার ২৮৫ জন দায়িত্ব পালন করছেন।  সবাইকে ভাতা দিতে প্রায় ৪০ কোটি টাকা দেওয়া হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, করোনা চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য একটি নীতিমালা ও কোয়ারেন্টাইন ব্যবস্থাপনার একটি পদ্ধতি নির্ধারণ করা হবে।  তারা সাধারণভাবে একাধারে ১৫ দিনের বেশি দায়িত্ব পালন করবেন না।  প্রতি মাসে ১৫ দিন দায়িত্ব পালন শেষে পরবর্তী ১৫ দিন তারা কোয়ারেন্টাইনে ছুটিতে থাকবেন। আসাদ/সাইফ