স্বাস্থ্য

টিকা পেতে ঢামেকে প্রবাসীদের বিক্ষোভ

ঢাকা মেডিক‌্যাল কলেজ হাসপাতালে টিকা না নিতে পেরে বিক্ষোভ করেছেন প্রবাসীরা। 

শনিবার (১১ সেপ্টেম্বর) হাসপাতালের বহির্বিভাগে টিকা কেন্দ্রের সামনে প্রবাসীরা বিক্ষোভ করেন।

সেসময় হাসপাতালের অন‌্যান‌্য রোগীদের সমস‌্যা হওয়ার আশঙ্কায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা প্রবাসীদের সেখান থেকে সরিয়ে দেন। পরে তারা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে বিক্ষোভ করেন। 

এসময় তাদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। এক পর্যায়ে তারা জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়েও বিক্ষোভ করেন।

বেশ কয়েকজন প্রবাসী জানান, তারা দেশের বিভিন্ন জেলা থেকে টিকা দিতে এসেছেন। তারিখ অনুযায়ী এসেও তারা টিকা নিতে পারেননি। কেন্দ্র থেকে তাদের বলা হয়েছে, শনিবার (১১ সেপ্টেম্বর) টিকা দেওয়া হবে না। কিন্তু কবে টিকা দেওয়া হবে তাও নির্দিষ্ট করে বলছে না। বিভিন্ন জেলা থেকে আসা প্রবাসীদের অনেকেরই ঢাকায় থাকার জায়গা নেই। তাই বাধ্য হয়ে তাদের গ্রামে চলে যেতে হবে। এভাবে হয়রানির শিকার হওয়ায় তারা ক্ষোভ প্রকাশ করেন।

মতিন নামের এক প্রবাসী জানান, তিনি প্রায় দুই মাস আগে টিকার জন্য নিবন্ধন করেছেন। ম্যাসেজ অনুযায়ী বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) তার টিকা গ্রহণের তারিখ ছিল। যথা সময়ে কেন্দ্রে গিয়েও তিনি টিকা নিতে পারেননি। তাকে শনিবার (১১ সেপ্টেম্বর) যেতে বলা হয়। এদিন ভোরে তিনি টিকা কেন্দ্রে উপস্থিত হন। তারপরও তিনি টিকা নিতে পারেননি।

আরও কয়েকজন প্রবাসী জানিয়েছেন, তাদের অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। তাদের বেশিরভাগই নিম্ন ও মধ্যবিত্ত পরিবারের। তারা সবাই এজেন্সিতে টাকা দিয়ে রেখেছেন। তবে সময়মতো টিকা না পেয়ে তারা হয়রানির শিকার হচ্ছেন। কবে টিকা পেতে পারে-এ ব্যাপারে কেউ প্রবাসীদের নিশ্চিত করে আশ্বস্তও করছে না। প্রবাসীদের দ্রুততম সময়ের মধ্যে টিকা দেওয়ার ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক বলেন, ‘আমরা কোনো প্রবাসীকেই আজকে প্রথম ডোজ টিকা দেওয়ার জন্য এসএমএস দেইনি। আজ যারা এসেছেন, তাদের পূর্বের অন্য তারিখে টিকা নেওয়ার দিন ছিল। তখন তারা বিভিন্ন কারণে আসতে পারেনি। এখন তারা এসে টিকা নিতে চাচ্ছেন। কিন্তু আমরা দিতে পারছি না।’

তিনি আরও বলেন, ‘আমাদের এখানে প্রথম ডোজ সিনোফার্ম আছে। আমরা তাদেরকে সিনোফার্ম টিকা নিতে অফার করেছি। যারা থাইল্যান্ড এবং ওমান প্রবাসী- তারা সিনোফার্মের টিকা নিতে পারবেন। আর যাদের অ্যাস্ট্রাজেনেকার, ফাইজার ও মডার্না না নিলে চলবে না- তাদেরকে আমরা খোঁজ রাখতে বলেছি। সরকার এগুলো যখন চালু করবে, তখন তারা এলে আমরা টিকা দিতে পারব।’