স্বাস্থ্য

সরকারিভাবে পোর্টেবল অপারেশন থিয়েটার চালুর উদ্যোগ

দেশের সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে শক্তিশালী করার লক্ষ্যে পোর্টেবল অপারেশন থিয়েটার চালু করার উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্যোগের কথা জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. শেখ দাউদ আদনান।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক গোলটেবিল আলোচনায় তিনি একথা জানান বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আলোচনায় ডা. শেখ দাউদ আদনান বলেন, ‘দেশের প্রতিটি সরকারি হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরিসেবা চালু রয়েছে। এছাড়া বেসরকারি হাসপাতালগুলোতেও নিবন্ধনের সময় দেখা হয়, সেসব হাসপাতালে ২৪ ঘণ্টা জরুরিসেবা চালু আছে কি না। বাংলাদেশের প্রতিটি স্বাস্থ্যসেবা বিভাগকে অ্যাম্বুলেন্সসহ অন্য লজিস্টিক সাপোর্ট আরও বাড়ানোর প্রয়োজনীয়তা রয়েছে।’ 

গোল টেবিল আলোচনায় বাংলাদেশ হেলথ ওয়াচের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ব্যারিস্টার রাশনা ইমাম মূল প্রবন্ধ উপস্থাপন করেন। 

রাশনা ইমাম বলেন, বাংলাদেশে হাসপাতাল এবং ক্লিনিকে জরুরি চিকিৎসাসেবা প্রদান করতে অস্বীকার করার পেছনে নানা কারণ রয়েছে। এরমধ্যে কিছু হলো- চিকিৎসা আইন সংক্রান্ত জটিলতা এবং রোগীর দ্বারা চিকিৎসার অর্থ প্রদানের অক্ষমতা। 

দেশে ইমার্জেন্সি মেডিকেল টিম তৈরি করে তাদের পর্যাপ্ত ট্রেনিংয়ের ব্যবস্থা করার কথা বলেন বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক ওনারস অ্যাসোসিয়েশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডা. এ বি এম হারুন।