স্বাস্থ্য

ইনসাফ বারাকাহ হাসপাতালে এক হাজার টাকায় হেলথ চেকআপ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন এবং কিডনি দিবস উপলক্ষে কম খরচে কিডনি চিকিৎসার সুযোগ দিচ্ছে ইনসাফ বারাকাহ হাসপাতাল। এজন্য ১৫ মার্চ পর্যন্ত চিকিৎসা ক্যাম্প পরিচালনা করছে হাসপাতালটি।

সোমবার (৬ মার্চ) এ উপলক্ষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও বিশিষ্ট ইউরোলজিস্ট অধ্যাপক ডা. এম ফখরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা একুশে পদকপ্রাপ্ত, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী ড. মনোরঞ্জন ঘোষাল।

বিশেষ অতিথি ছিলেন ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজির সাবেক পরিচালক অধ্যাপক ডা. মো. ফিরোজ খান।

অনুষ্ঠানে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ১৫ দিনব্যাপী এই ক্যাম্পে ফ্রি কিডনি পরীক্ষা, এক হাজার টাকায় হেলথ চেকআপ এবং ৩৫ হাজার টাকায় কিডনি পাথরের অপারেশন করা হবে। ইনসাফ বারাকাহ হাসপাতাল রাজধানীর মগবাজারে অবস্থিত।

অনুষ্ঠানে জানানো হয়, দেশে বেড়েই চলেছে কিডনিজনিত সমস্যার রোগী। প্রতিবছর ৩৫-৪০ হাজার মানুষ নতুন করে এই জটিলতার শিকার হয়েছেন। তবে চিকিৎসার আওতায় আসছে খুবই কম। তারচেয়েও বেশি দুঃসংবাদ প্রায় ৬৫ ভাগের বিকল না হওয়া পর্যন্ত কিডনি রোগ ধরা পড়ে না।

এমতাবস্থায় ফ্রি কিডনি পরীক্ষাসহ কম খরচে কিডনি চিকিৎসার ঘোষণা দিয়েছে রাজধানীর ইনসাফ বারাকা কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতাল।

অনুষ্ঠানে অধ্যাপক ডা. ফিরোজ খান বলেন, কিডনি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক পরিসংখ্যান থেকে জানা যায়, বর্তমানে বিশ্বব্যাপী কিডনি রোগীর সংখ্যা প্রায় ৮৫ কোটি। দিন দিন কিডনি রোগের প্রাদুর্ভাব বেড়েই চলেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সূত্র দিয়ে এই চিকিৎসক বলেন, ২০৫০ সালের মধ্যে ৫০ লাখের বেশি কিডনি বিকল রোগী সংকটাপন্ন অবস্থায় চিকিৎসার অভাবে অকাল মৃত্যুবরণ করবে বলে আশঙ্কা করা হচ্ছে। কিডনি রোগের অবস্থান দুই যুগ আগে ছিলো ২৭তম, বর্তমানে এটা দাঁড়িয়েছে সপ্তমে। ২০৪০ সালে পঞ্চম অবস্থানে পৌঁছাবে বলেও জানান তিনি।

প্রধান অতিথি ড. মনোরঞ্জন ঘোষাল বলেন, অগ্নিঝরা ঐতিহাসিক মার্চ মাস আমাদের জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। স্বাধীনতার মহান স্থপতি জাতির জনকের জন্মদিন এই মার্চ মাসে। আমরা গভীর শ্রদ্ধাভরে এ মহানায়কের জন্মদিনকে স্মরণ করছি।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. ফখরুল ইসলাম জানান, আগামী ১৭ মার্চ বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকী ও বিশ্ব কিডনি দিবসকে সামনে রেখে আমরা ১৫ দিনব্যাপী চিকিৎসা ক্যাম্পে ফ্রি কিডনি পরীক্ষা, এক হাজার টাকায় হেলথ চেকআপ এবং ৩৫ হাজার টাকায় কিডনি পাথরের অপারেশনের সিদ্ধান্ত নিয়েছি। একই সঙ্গে প্রতিদিন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত বিনামূল্যে রোগীদের চিকিৎসা পরামর্শ দেওয়া হবে। এছাড়া কিডনি দিবস উপলক্ষে ৫ জন দরিদ্র রোগীকে এক বছর পর্যন্ত কিডনি ডায়ালাইসিস বিনামূল্যে করা হবে। মেডিসিনের বিষয়ে এর বাইরে থাকবে।