আন্তর্জাতিক

চীনে ভূমিকম্পে নিহত ৩

আন্তর্জাতিক ডেস্ক : চীনের জিনজিয়াং প্রদেশের পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে আঘাত হেনেছে। এতে নিহত হয়েছে তিনজন।

 

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৬.৪। তবে জিনজিয়াং ছাড়াও চীনের বিভিন্ন অংশে ভূকম্পন অনুভূত হয়েছে।

 

জিনজিয়াং প্রদেশের পশ্চিমে অবস্থিত স্বায়ত্তশাসিত অঞ্চল হোটান থেকে উত্তরপশ্চিমে ১৬৪ কিলোমিটার দূরে পিশান কাউন্টিতে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। আর মুসলিম উইঘুর সম্প্রদায় অধ্যুষিত শাচি (ইয়ারকান্ড) থেকে ভূমিকম্পের উৎপত্তিস্থল ১৩১ কিলোমিটার দূরে।

 

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভের তথ্য অনুযায়ী, ভূমিকম্পের কেন্দ্র ভূপৃষ্ঠ থেকে ২০ কিলোমিটার গভীরে অবস্থিত। প্রথম কম্পনের তীব্রতা রিখটার স্কেলে ৬.৪ হলেও প্রতিকম্পনের (আফটার শক) তীব্রতা রিখটার স্কেলে ৪-এর কাছাকাছি ছিল। কয়েক বার প্রতিকম্পনের সৃষ্টি হয়।

 

ভূমিকম্পের উৎপত্তিস্থল ও ঝাঁকুনি অনুভূত হওয়া এলাকা তাকলামাকান মরুভূমির পাশের অঞ্চল। তবে চীনের কর্মকর্তারা বলেছেন, ভূমিকম্পে পিশানে তিনজন নিহত হয়েছে। পিশানে উইঘুরদের বসবাস। প্রায় ২ লাখ ৫৮ হাজার উইঘুর বাস করে সেখানে।

 

পিশানের স্থানীয় লোকদের বরাত দিয়ে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, প্রথম ভূকম্পন প্রায় ১ মিনিট স্থায়ী ছিল। পরে কয়েক বার প্রতিকম্পন হয়েছে, যার স্থায়ীত্ব কম ছিল।

রাইজিংবিডি/ঢাকা/৩ জুলাই ২০১৫/রাসেল পারভেজ