আন্তর্জাতিক

চন্দ্রভ্রমণে লেগেছিল ৩৩ ডলার

আর্ন্তজাতিক ডেস্ক : বিজ্ঞানের সবচেয়ে বড় সাফল্য চাঁদে মানুষ পাঠানো। কিন্তু সেই অসাধ্য কাজটি সম্পন্ন করতে খরচ হয়েছিল মাত্র ৩৩.৩১ ডলার! চন্দ্র অভিযানের ৪৬তম বর্ষপূর্তি উপলক্ষে গত সপ্তাহ জুড়ে অভিযানের বেশ কিছু ছবি ফেসবুক এবং টুইটারে পোস্ট করেছেন চন্দ্র অভিযাত্রিক বাজ অলড্রিন। সেই সঙ্গে ওই অভিযানের খরচের প্রমাণ দেখাতে একটি ভাউচারও প্রকাশ করেছেন তিনি। সেখানেই ওই খরচের কথা বলা হয়েছে।

 

১৯৬৯ সালের ২০ জুলাই। মার্কিন নাগরিক নীল আর্মস্ট্রংয়ের সঙ্গে চাঁদে পাড়ি দিয়েছিলেন মহাকাশচারী অলড্রিল। আর্মস্ট্রং ছিলেন মিশন কমান্ডার। আর অলড্রিন ছিলেন মহাকাশযান অ্যাপোলো ১১, যেটি চেপে চাঁদে পাড়ি দিয়েছিলেন, তার চালক।

 

ভাউচারে দেখা যায়, যুক্তরাষ্ট্রের হিউস্টন থেকে কেপ কেনেডি। সেখান থেকে চাঁদে। আবার চাঁদ থেকে প্রথমে প্রশান্ত মহাসাগর হাওয়াই  হয়ে হিউস্টন ফেরত। গোটা চন্দ্র অভিযানে খরচ ৩৩.৩১ ডলার। অলড্রিনরা কোথায় কোথায় গিয়েছেন, কী কী খাবার খেয়েছেন, ভাউচারে রয়েছে তার হিসেবও।

 

পৃথিবীতে ফিরে অ্যাপোলো ১১-এর সব মহাকাশচারীকে সই করতে হয়েছিল কাস্টমস ফর্র্মে। চমক এখানেও। ১৯৬৯-এর ২৪ জুলাই হনুলুলুতে ফিরে নীল এবং অলড্রিন জানান, চাঁদের পাথর এবং ধূলিকণার নমুনা ছাড়া তাদের কাছে আর কিছুই নেই!

 

চাঁদে যাওয়া নিয়ে এমনিতেই বিতর্ক রয়েছে। আর চন্দ্র অভিযানের মতো বড় একটি অভিযাত্রায় খরচ মাত্র ৩৩ ডলারের খবরটি সেই বিতর্কে ঘি ঢেলে দেবে।

 

তথ্যসূত্র : সিএনএন।

   

রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৫/কামরুজ্জামান