আন্তর্জাতিক

স্বামীর অপকর্মের ভিডিও ফাঁস করায় স্ত্রীর কারাদণ্ড!

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে বাসায় স্ত্রীর অলক্ষে গৃহকর্মীকে যৌন হয়রানি করছিলেন স্বামী। তবে স্ত্রী বিষয়টি টের পেয়ে গোপনে স্বামীর কুকীর্তির ভিডিও মোবাইল ফোনে ধারণ করেন। আর প্রতিশোধ হিসেবে তিনি সেই ভিডিও আপলোড করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে সৌদি আইন অনুযায়ী, পুরস্কারের পরিবর্তে শাস্তিই পেতে যাচ্ছেন ওই স্ত্রী।

 

ভিডিওতে দেখা যায়, রান্না ঘরে কর্মরত গৃহকর্মীকে যৌন হয়রানির চেষ্টা করছেন ওই গৃহকর্তা। তিনি জোর করে ওই নারীকে চুমুও খান। ভিডিওটি পোস্ট করার পর ওই নারীর ক্যাপশন লিখেছেন, ‘এই স্বামীর সর্বনিম্ন সাজা হচ্ছে তার মানহানি করা।’

 

সাদা নামের একটি সৌদি দৈনিক প্রতিবেদনে জানিয়েছে, ভিডিওটি পোস্ট করার পর অনেকেই ওই নারীর সাহসের প্রশংসা করেছে।

 

আল ইয়ামামা নামে এক ব্লগার লিখেছেন, ‘আপনার বীরোচিত সাহসের জন্য স্যালুট। আপনি সবচেয়ে ভালো কাজটি করেছেন। কারণ প্রতিশোধ নেওয়াটা জরুরি ছিল এবং আপনার প্রতিশোধটি সবচেয়ে ভালো।’

 

তবে মজিদ কারুব নামে এক সৌদি আইনজীবী বলেছেন, স্বামীর সম্মানহানির জন্য ওই নারীর এক বছর কারাদণ্ড অথবা পাঁচ লাখ সৌদি রিয়াল জরিমানা হতে পারে।

 

তিনি বলেন, এই আইন অনুযায়ী (তথ্যপ্রযুক্তি অপরাধ) কারো সুনামহানির জন্য ক্যামেরাযুক্ত মোবাইল ফোন অথবা ছবি ধারণের জন্য অন্য যেকোনো যন্ত্র ব্যবহার করা শাস্তিযোগ্য অপরাধ।

 

প্রসঙ্গত, আরব উপসাগরীয় দেশগুলোতে ফিলিপাইন, ভারত, শ্রীলঙ্কা ও নেপালের কয়েক লাখ নারী গৃহকর্মী হিসেবে কাজ করছে।

 

সূত্র: এমিরেটস ২৪/৭ ডটকম

   

রাইজিংবিডি/ঢাকা/ ৮ অক্টোবর ২০১৫/শাহেদ