আন্তর্জাতিক

‘তুরস্ক বিশ্বযুদ্ধের ঝুঁকিতে ফেলে দিচ্ছে’

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের ভাইস প্রেসিডেন্ট নুরি আল মালিকি অভিযোগ করে বলেছেন, রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার মাধ্যমে তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ান বিশ্বকে তৃতীয় মহাযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছেন।

 

বৃহস্পতিবার এক বিবৃতিতে মালিকি বলেন, ‘তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান দাবি করেছেন, কয়েক সেকেন্ডের জন্য রাশিয়ার বিমান তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে। তাদের ভুলে গেলে চলবে না, তুরস্কের যুদ্ধবিমান প্রতিনিয়ত সিরিয়া ও ইরাকের আকাশসীমা লঙ্ঘন করে যাচ্ছে।’

 

তুরস্কের যুদ্ধবিমান কয়েক মাস ধরে উত্তর ইরাকে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) লক্ষ্যবস্তুতে টানা হামলা চালিয়ে যাচ্ছে। তাদের হামলায় বিপুলসংখ্যক পিকেকে যোদ্ধা নিহত হয়েছেন।“এরদোয়ানের এই দ্বিমুখি ও আগ্রাসী নীতি একটি নতুন বিশ্বযুদ্ধের ঝুঁকিতে ফেলে দিচ্ছে।” বলেন মালিকি।

 

বাগদাদ দীর্ঘদিন থেকেই অভিযোগ করে আসছে, জঙ্গিগোষ্ঠী ইসলামি স্টেটের (আইএস) উত্থানের পেছনে আঙ্কারার গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তুরস্কের মদদেই আইএস দুই বছর ধরে ইরাক ও সিরিয়ার অধিকাংশ অঞ্চল দখলে রেখেছে।

 

মালিকি সিরিয়ায় আইএস দমনে রাশিয়ার জোরদার হামলাকে স্বাগত জানিয়েছেন।

 

রাশিয়ার বিমান ভূপাতিত ও বিমানটির এক পাইলটকে গুলি করে হত্যার পর তুরস্ক ও রাশিয়ার মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দিয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ ঘটনাকে ‘পেছন থেকে ছুরি মারা হয়েছে’ বলে মন্তব্য করেছেন। পুতিন তুরস্ককে সব ধরনের সামরিক সহায়তা বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছেন। তবে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী হামলাকে সমর্থন জানিয়ে তুরস্কের পাশে থাকার ঘোষণা দিয়েছেন। চরম বাকবিত-া ও উত্তেজনার পরিপ্রেক্ষিতে জাতিসংঘ উভয় দেশকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে।

 

তথ্যসূত্র : এএফপি অনলাইন।

   

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৫/রহমান