আন্তর্জাতিক

এবার আর্থিক সহায়তা বন্ধ করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : সামরিক সহায়তার পর তুরস্কে এবার আর্থিক সহায়তা বন্ধ করতে যাচ্ছে রাশিয়া। তুরস্কের আকাশসীমা লঙ্ঘনের দায়ে রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করার পরিপ্রেক্ষেতে এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে মস্কো।

 

রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ বলেছেন, তুরস্ককে সব ধরনের আর্থিক সহায়তা বন্ধে কয়েকদিনের মধ্যে একটি খসড়া প্রস্তুত করা হবে।

 

বিমান ভূপাতিত হওয়ার ঘটনায় রাশিয়া তুরস্ককে ক্ষমা চাইতে বলেছে। কিন্তু তুরস্ক তাদের প্রস্তাব প্রত্যাখ্যান করে। তুরস্কের দাবি বিমানটি আকাশসীমা লঙ্ঘন করেছে। রাশিয়া এ দাবি অস্বীকার করে আসছে।

 

এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনার পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ উভয়কেই শান্ত থাকতে বলেছে।

 

প্রধানমন্ত্রী মেদভেদেভ বৃহস্পবিার মন্ত্রিসভার এক মিটিংয়ে বলেন, দেশটির সব পক্ষকে সরকার তুরস্কে সব ধরনের আর্থিক ও মানবিক সহায়তা বন্ধের নির্দেশ দিয়েছে। সহায়তা পুরোপুরি বন্ধ হতে পারে বা সীমিত হতে পারে।

 

দুই দেশের মধ্যে পর্যটন, পরিবহন, বাণিজ্য, শ্রমিক ও মানবিক যোগাযোগ হুমকির মধ্যে ফেলে দেওয়া হয়েছে বলে দাবি করেন মেদভেদেভ।

 

একই ধরনের নির্দেশ দেওয়া থাকবে সব ধরনের বিনিয়োগের ওপর।

 

প্রতিবেশী এ দুই দেশের গভীর অর্থনৈতিক যোগাযোগ রয়েছে। রাশিয়া তুরস্কের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্য অংশীদার। তুরস্কে বিদেশি পর্যটকদের মধ্যে সবচেয়ে বেশি আগমন ঘটে রাশিয়া থেকে।

 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

   

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৫/রহমান