আন্তর্জাতিক

পাকিস্তান প্রস্তুত, ভারত?

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, ‘ভারতের সঙ্গে আলোচনায় প্রস্তুত পাকিস্তান। স্থায়ী শান্তির জন্য সংলাপে বসতে আপত্তি নেই। তবে কোনো পূর্ব শর্ত ছাড়াই আলোচনায় বসতে হবে ভারতকে।’

 

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী আলোচনায় বসতে তাদের প্রস্তুতির কথা জানালেও এই মুহূর্তে ভারতের সেই প্রস্তুতি আছে কি না সন্দেহ। কারণ সন্ত্রাসী ও জঙ্গি ইস্যুতে পাকিস্তানের সঙ্গে দ্বন্দ্ব যেকোনো সময়ের চেয়ে এখন বেশি।

 

ভারত যেখানে পার্লামেন্টে তথ্যাদির ওপর ভর করে বলছে মুম্বাই হামলার মাস্টারমাইন্ড অর্থাৎ মূল হোতা দাউদ ইব্রাহিম পাকিস্তানে আছে, সেখানে পাকিস্তান বলছে, নেই। আন্ডারগ্রাউন্ড ডন দাউদ পাকিস্তানে নেই। ভারতের আরেক ডন ছোটা রাজন সম্প্রতি দাবি করেছে, দাউদ পাকিস্তানেই আছে। কিন্তু এসব অভিযোগ তোয়াক্কা করছে না পাকিস্তানের প্রশাসন।

 

এ ছাড়া সীমান্তে চলতে থাকা উত্তেজনা এবং পারমাণবিক অস্ত্রের হুংকারে দুই দেশের মধ্যে দূরত্ব আরো বাড়িয়ে দিয়েছে। পারমাণবিক শক্তি জাহির করতে গিয়ে উচ্চবাচ্যে লিপ্ত হচ্ছে ভারত-পাকিস্তান। ফলে নওয়াজ শরিফ যতই বলুন, শান্তির জন্য সংলাপে বলতে প্রস্তুত পাকিস্তান, ভারত কিন্তু ততটাই অপ্রস্তুত। তবে কূটনৈতিক হিসাব-নিকাষে ভারত তার মত পাল্টাতেও পারে।

 

তথ্যসূত্র : ডন ও টাইমস  অব ইন্ডিয়া অনলাইন।

   

রাইজিংবিডি/ঢাকা/২৯ নভেম্বর ২০১৫/রাসেল পারভেজ