আন্তর্জাতিক

ভুটানের রাজপরিবারে এসেছে নতুন অতিথি

আন্তর্জাতিক ডেস্ক : ভুটানের রাজপরিবারে এসেছে নতুন অতিথি। রাজভাগ্য নিয়ে জন্মানো এই নবজাতক ভুটানের রাজসিংহাসনের পরবর্তী উত্তরাধিকারী।

 

রাজধানী থিম্পুর কিঙ্কানা প্রাসাদে শুক্রবার রাজপুত্র ভূমিষ্ঠ হয়। রাজ্যের উত্তরাধিকারী পেয়ে আনন্দের বন্যা বইছে রাজপরিবারে।

 

২০১১ সালে রাজা জিগমে ওয়াংচুক বিয়ে করেন জেতসুন পেমাকে পেমা সাধারণ ঘরের মেয়ে। গত বছরের নভেম্বর মাসে রাজা ওয়াংচুক ঘোষণা করেন, রাজপরিবারে নতুন অতিথি আসতে চলেছে। সেই ঘোষণার প্রায় দুই মাস পরে ভুটানের রাজপরিবারে প্রথম কেঁদে উঠল রাজপুত্র, রাজ্যজুড়ে ছড়িয়ে পড়ল আনন্দের বার্তা।

 

সন্তান প্রসবের সময় রাজা ওয়াংচুক তার স্ত্রীর পাশে ছিলেন। তবে রাজপুত্রের নাম রাখা হয়নি এখনো। রাজপুত্রের জন্মের পর ভুটানের রাজপরিবারে প্রথম বিদেশি অতিথি হিসেবে আসার কথা রয়েছে ব্রিটিশ যুবরাজ প্রিন্স ইউলিয়াম ও প্রিন্সেস কেট মিডলটন।

 

রাজা ওয়াংচুক ভারত ও যুক্তরাজ্যে পড়াশোনা করেছেন। ২০০৬ সালে তিনি সিংহাসনে বসেন। ভুটানে গণতন্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠায় কাজ শুরু করেছেন তিনি।২০০৮ সালে ভুটানে সাংবিধানিক রাজতন্ত্র ঘোষণা করা হয়। রাষ্ট্রীয় কাজে রাজার ক্ষমতা একেবারে সীমিত করে আনেন তিনি।

 

বিশ্বে সুখি দেশ হিসেবে পরিচিত ভুটান। এ ছাড়া দেশটির নাগরিকদের মাথাপিছু আয়ও ভালো। ফলে ভুটানে রাজনৈতিক অস্থিরতা নেই বললেই চলে।

   

রাইজিংবিডি/ঢাকা/৬ ফেব্রুয়ারি ২০১৬/রাসেল পারভেজ