আন্তর্জাতিক

প্রেসিডেন্ট আসাদের মায়ের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার বর্তমান প্রেসিডেন্টের মা ও প্রাক্তন ফার্স্ট লেডি আনিসেহ ম্যাকলাউফ মারা গেছেন। শনিবার ৮৬ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন বলে প্রেসিডেন্ট বাশারের অফিসিয়াল ফেসবুক পেজে জানানো হয়।

 

ফেসবুক পেজে বলা হয়, সিরিয়ার সাবেক প্রেসিডেন্ট মরহুম হাফিজ আসাদের স্ত্রী ম্যাকলাউফ শনিবার সিরিয়ার রাজধানী দামেস্কে ইন্তেকাল করেন।

 

ম্যাকলাউফ ১৯৩০ সালে সিরিয়ার উপকূলীয় প্রদেশ লাতাকিয়ার বিখ্যাত সম্পদশালী আলাউইতে পরিবারে জন্মগ্রহণ করেন। লাতাকিয়া ছিল শিয়া সংখ্যালঘু সম্প্রদায়ের ‘হার্টল্যান্ড’। হাফিজের সঙ্গে ১৯৫৭ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন ম্যাকলাউফ। সে সময় হাফিজ ছিলেন বিমান বাহিনীর লেফটেন্যান্ট। ১৯৭১ সালে প্রেসিডেন্ট হওয়ার আগে তাকে কদাচিৎ জনসম্মুখে দেখা যেত।

 

ম্যাকলাউফ যদিও সাধারণ জীবনযাপন করতেন, কিন্তু স্বামী প্রেসিডেন্ট হাফিজ আসাদ ও সন্তানদের ওপর তার ছিল ব্যাপক প্রভাব।

 

তিনি ছিলেন একজন নিষ্ঠাবান স্ত্রী ও মা। তার প্রতি আসাদের ছিল অগাধ আস্তা। আসাদের জীবনীকার প্যাট্রিক সিলে তার বই ‘আসাদ : দ্য স্ট্রাগল ফর দ্য মিডল ইস্ট’ বইয়ে এমনটাই উল্লেখ করেছেন।

 

২০০০ সালে হাফিজ আসাদের মৃত্যু পর্যন্ত ম্যাকলাউফ ছিলেন প্রভাবশালী ফার্স্ট লেডি। ২০১১ সালে যখন সিরিয়ার সরকারবিরোধীরা আসাদের বিপক্ষে বিক্ষোভে নামেন, সে সময় মা ম্যাকলাউফের পরামর্শেই বিদ্রোহীদের দমনে কঠোর অবস্থান নেন বাশার আল আসাদ।

 

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

   

রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৬/রহমান