আন্তর্জাতিক

বরিসকে ঠেকাতে প্রতিদ্বন্দ্বী পাঁচজন!

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনের প্রধানমন্ত্রী পদের জন্য কনজারভেটিভ পার্টির নেতা ও লন্ডনের প্রাক্তন মেয়র বরিস জনসনের বিরুদ্ধে ইতিমধ্যে দাঁড়িয়ে গেছেন আরো পাঁচ প্রতিদ্বন্দ্বী। তবে কোনো প্রার্থীই এখনো তাদের প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেননি। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

এক বছর আগে টোরিদের দ্বিতীয়বার ক্ষমতায় আসার ব্যাপারে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন জনসন। আবার গত ফেব্রুয়ারিতে আচমকা দলের বিরুদ্ধে গিয়ে ব্রেক্সিটের পক্ষে প্রচারও চালিয়েছেন তিনি। তাই সবদিক থেকে তাকেই ক্যামেরনের উত্তরসূরি হিসেবে ভাবা হচ্ছে। প্রসঙ্গত, ব্রেক্সিটের পক্ষে গণভোটে রায় আসার পর শুক্রবার নিজের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী ও টোরি নেতা ডেভিড ক্যামেরন।

 

বরিস জনসনকে ঠেকাতে দলের যে পাঁচ নেতা প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন, এরা হলেন থেরেসা মে, জেরিমি হান্ট, নিকি মরগান, স্টিফেন ক্র্যাব ও আন্দ্রে লিডসম। তবে তারা এখনো জনসনের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতার আনুষ্ঠানিক ঘোষণা দেননি।  এদের মধ্যে একমাত্র থেরেসা মেকে জনসনের বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে গণ্য করা হচ্ছে। ধারণা করা হচ্ছে, দুজনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে।

 

এদিকে কোনো ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই জনসন যাতে প্রধানমন্ত্রী হতে পারেন সে জন্য কনজারভেটিভ এমপি ও জনসনের সমর্থক নাদিন ডরিস সম্ভাব্য সব প্রার্থীকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

 

রাইজিংবিডি/ঢাকা/ ২৬ জুন ২০১৬/শাহেদ/ এএন