আন্তর্জাতিক

তুরস্কের হামলায় ৩৫ কুর্দিযোদ্ধা নিহত

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ হাক্কারিতে বিমান হামলায় নিহত হয়েছে কমপক্ষে ৩৫ কুর্দিযোদ্ধা। কুর্দিদের একটি সামরিক ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার জন্য এ হামলা চালানো হয়।

 

তুর্কি কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার সকালে হাক্কারি প্রদেশের কুকুরকা জেলায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) যোদ্ধা ও তুর্কি নিরাপত্তাবাহিনীর মধ্যে যুদ্ধের কয়েক ঘণ্টা পর ঘাঁটিতে হামলা চালানো হয়। বিমান হামলায় ঘাঁটিতে ২৩ কুর্দিযোদ্ধা নিহত হয়।

 

এরপর স্থল হামলায় নিহত হয় আরো চার কুর্দিযোদ্ধা। এর আগে শুক্রবার কুকুরকায় বন্দুকযুদ্ধে নিহত হয় আট কুর্দি। কর্মকর্তারা জানিয়েছেন, কুর্দিবিরোধী যুদ্ধে তাদের ২৫ সেনাসদস্য আহত হয়েছেন।

 

গত সপ্তাহে ইরাকের উত্তরাঞ্চলে পিকেকের সদস্যদের ওপর তুরস্কের বিমান হামলায় নিহত হয় ২০ জন।

 

এদিকে পিকেকে ও তুরস্ক সরকারের মধ্যে আড়াই বছরের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ায় পর কুর্দি অধ্যুষিত দক্ষিণ-পূর্বাঞ্চলে প্রায়ই সংঘর্ষ হয়। দুই পক্ষের মধ্যে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়াও স্থগিত রয়েছে।

 

১৯৮৪ সালে সশস্ত্র বিদ্রোহের পর তুরস্ক, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন পিকেকে-কে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করে। সেই থেকে এ পর্যন্ত তাদের ৪০ হাজারের বেশি সদস্য নিহত হয়েছে।

 

তুরস্কের সীমান্তের কাছে ইরাকের মধ্যে কুর্দি অধ্যুষিত অঞ্চলেও হামলা চালিয়ে থাকে তুর্কি বাহিনী।

   

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৬/রাসেল পারভেজ