আন্তর্জাতিক

সিরিয়া : অবরুদ্ধ ‘পরিবারগুলো’ অালেপ্পো ছাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার সবচেয়ে বড় শহর আলেপ্পোয় গৃহযুদ্ধের কারণে অবরুদ্ধ হয়ে পড়া পরিবারগুলো শহর ছাড়া শুরু করেছে।

 

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা সানা জানিয়েছে, বাসে করে পরিবারগুলো অস্থায়ী আশ্রয়কেন্দ্রে নেওয়া হচ্ছে। মানবিক বিবেচনায় তাদের শহর থেকে বের হতে বিশেষ পথ দেওয়া হয়েছে।

 

সানার খবরের বরাত দিয়ে বিবিসি অনলাইন জানিয়েছে, কিছু বিদ্রোহী যোদ্ধা সরকারের কাছে আত্মসমর্পণ করেছেন। সম্প্রতি সিরিয়া সরকার ঘোষণা দিয়েছে, আগামী তিন মাসের মধ্যে বিদ্রোহীরা আত্মসমর্পণ করলে, তাদের দায়মুক্তি দেওয়া হবে।

 

বৃহস্পতিবার সিরিয়ার মিত্র রাশিয়া এক ঘোষণায় জানায়, আলেপ্পোয় অবরুদ্ধ বেসামরিক লোক ও বিদ্রোহীদের বের হতে চারটি পথ দেওয়া হবে। এ পদক্ষেপকে স্বাগত জানায় জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও কিছু মানবাধিকার সংস্থা।

 

তবে যুক্তরাষ্ট্র মনে করছে, বেসামরিক লোকদের আলেপ্পো ছাড়তে বাধ্য করতে এবং বিদ্রোহীদের সরকারের কাছে আত্মসমর্পণ করাতে এ পরিকল্পনা নেওয়া হতে পারে।

 

সিরিয়ায় নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত শুক্রবার বলেন, বের হয়ে যাওয়ার পথগুলো জাতিসংঘের পরিচালনায় থাকতে হবে এবং সেখানে ৪৮ ঘণ্টার যুদ্ধবিরতি পালন করতে হবে।

   

রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৬/রাসেল পারভেজ