আন্তর্জাতিক

যুদ্ধবিরতির পরও ইরানি যোদ্ধারা হামলা চালাচ্ছে আলেপ্পোতে

আন্তর্জাতিক ডেস্ক : ইরান সমর্থিত যোদ্ধারা সিরিয়ার আলেপ্পো শহর থেকে বেসামরিক নাগরিক ও বিদ্রোহী যোদ্ধাদের বের হতে বাধা দিচ্ছে। বিদ্রোহী গ্রুপের একটি অংশ দাবি করছে, ইরানিদের এই গ্রুপটি নতুন করে লড়াই উসকে দিতে চাচ্ছে। বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

মঙ্গলবার রাশিয়ার মধ্যস্থতায় ও তুরস্কের সহযোগিতায় আলেপ্পোয় বিবদমান পক্ষগুলোর মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। এ চুক্তির আওতায় আলেপ্পো থেকে বিদ্রোহীদের বের হয়ে যাওয়ার ব্যবস্থা করে দেওয়ার কথা সরকারের। তবে বেসামরিক নাগরিকরা আলেপ্পো ছেড়ে বের হয়ে যেতে পারবে নাকি যুদ্ধবিরতি চুক্তি স্থগিত করা হবে এ বিষয়টি বুধবারও পরিষ্কার হয়নি। তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, পূর্ব আলেপ্পোতে ইরানি যোদ্ধাদের একটি তল্লাশি চৌকিতে প্রায় ১ হাজার লোককে আটকে রাখা হয়েছে। বুধবার সকাল থেকেই নতুন করে বোমা হামলা শুরু হয়েছে।

 

আলেপ্পোর পূর্ব অংশে থাকা বিদ্রোহীরা জানিয়েছে, তারা এই যুদ্ধবিরতি চুক্তিকে সমর্থন দিচ্ছেন। কিন্তু ইরান সমর্থিত যোদ্ধারা এটি মানতে চাইছেন না। তাদের দাবি, প্রেসিডেন্ট আসাদ ও ইরানের মধ্যস্থতা ছাড়াই এ চুক্তি হয়েছে।

 

পূর্ব আলেপ্পোর বিদ্রোহী গ্রুপগুলির মধ্যে অন্যতম প্রধান দলটির নেতা নুরুদ্দিন জিনকি বলেছেন, ‘সাম্প্রদায়িক যোদ্ধারা আলেপ্পোতে নতুন করে সহিংসতা ছড়াতে চাইছে। ইরানের নেতৃত্বে এই সাম্প্রদায়িক হত্যা বন্ধে বিশ্বকে এখনই পদক্ষেপ নিতে হবে।’

 

স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেছেন, তাদের বিধ্বস্ত এলাকায় বুধবার সকাল থেকে নতুন করে বোমা হামলা শুরু হয়েছে।

   

রাইজিংবিডি/ঢাকা/১৪ ডিসেম্বর ২০১৬/শাহেদ