আন্তর্জাতিক

আলেপ্পো থেকে সরানো হচ্ছে মানুষ

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার পূর্ব আলেপ্পো থেকে বিদ্রোহী ও বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার আন্তর্জাতিক রেডক্রস এ তথ্য জানিয়েছে।

 

সিরিয়ার সরকারি টেলিভিশনে প্রচারিত দৃশ্যে দেখা গেছে, আলেপ্পো থেকে অ্যাম্বুলেন্স ও সবুজ গাড়ির দীর্ঘ সারি বের হয়ে যাচ্ছে।

 

এর আগে টেলিভিশন চ্যানেলটি বলেছিল, ‘চার হাজার বিদ্রোহী ও তাদের পরিবারের সদস্যদের বৃহস্পতিবার পূর্বের জেলা থেকে সরিয়ে নেয়া হবে। তাদেরকে সরানোর সমস্ত প্রক্রিয়া শেষ হয়েছে।’

 

বুধবার পূর্ব আলেপ্পো থেকে বেসামরিক নাগরিক, বিদ্রোহী যোদ্ধা  ও তাদের পরিবারের সদস্যদের সরিয়ে নেয়ার কথা ছিল। তবে যুদ্ধবিরতি পন্ড হওয়ায় এ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার তাদেরকে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে । যেসব বিদ্রোহী আলেপ্পো ছেড়ে চলে যেতে চায়, তাদেরকে সিরিয়ার সরকার নিরাপত্তার গ্যারান্টি দেবে বলেও জানানো হয়েছে।

 

বিদ্রোহীদের পক্ষ থেকেও যুদ্ধবিরতির বিষয়টি নিশ্চিত করা হয়েছে। গ্রিনিচ মান সময় রাত ৩ টা থেকে এটি কার্যকর হয়েছে বলে তারা জানিয়েছে।

 

আন্তর্জাতিক রেডক্রস কমিটির মধ্যপ্রাচ্যের পরিচালক রবার্ট মারদিনি জানিয়েছেন, তাদের কার্যক্রম ভালোভাবেই চলছে। তিনি বলেন, ‘আমাদের দলটি নিরাপদে আছে এবং তাদের পক্ষে যতটুকু সম্ভব তা করে যাচ্ছে।’

 

তবে অ্যাম্বুলেন্স সেবা সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, আটকে পড়াদের সরিয়ে নেয়ার কার্যক্রম শুরু করার পরপর অ্যাম্বুলেন্স বহর লক্ষ্য করে গুলি ছোঁড়ায় তিন ব্যক্তি আহত হয়েছে।

 

দ্য হোয়াইট হেলমেটস নামে একটি বেসামরিক নাগরিকদের প্রতিরক্ষা গ্রুপ টুইটার বার্তায় বলেছে, এক জ্যেষ্ঠ স্বেচ্ছাসেবক গুলিবিদ্ধ। যে রুটটি দিয়ে অ্যাম্বুলেন্স নিরাপদে বের হয়ে যাওয়ার কথা সেখানেই একজন স্নাইপার গুলি চালিয়েছিল।

   

রাইজিংবিডি/ঢাকা/১৫ ডিসেম্বর ২০১৬/শাহেদ