আন্তর্জাতিক

মরেও রেহাই নেই

আন্তর্জাতিক ডেস্ক : মরেও রেহাই পেলেন না ভারতের হরিয়ানা রাজ্যের কৃষক পেহলু খান। ২০১৭ সালে গোরক্ষকরা গরু পাচারের অভিযোগ তুলে পিটিয়ে মেরেছিল তাকে। প্রায় দুই বছর পর ওই ঘটনার চার্জশিট জমা দিয়েছে পুলিশ। এতে পেহলু খানকেই দোষী বলে উল্লেখ করা হয়েছে।

এনডিটিভি অনলাইন জানিয়েছে, পেহলু খান ও তার দুই ছেলে রাজস্থান রাজ্যের রাজধানী জয়পুরের একটি হাট থেকে গরু  কিনে হরিয়ানা ফিরছিলেন। অনুমতি ছাড়া রাজস্থান থেকে গরু নেওয়ার অভিযোগ তুলে জয়পুর-দিল্লি মহাসড়কে গোরক্ষকরা ব্যাপক প্রহার করে তাদেরকে। দুই দিন হাসপাতালে চিকিৎসার পর মারা যান পেহলু খান।

ওই ঘটনায় দুটি মামলা করা হয়েছিল। এর একটি করা হয়েছিল পেহলু খানের ওপর হামলাকারী আট গোরক্ষকের বিরুদ্ধে। আরেকটি জেলা কালেক্টরের অনুমতি ছাড়া গরু স্থানান্তরের অভিযোগে পেহলু খানের বিরুদ্ধে। সম্প্রতি রাজস্থানের আদালতে দ্বিতীয় মামলার চার্জশিট দাখিল করা হয়েছে। এতে মারা যাওয়ায় পেহলু খানের নাম মামলা থেকে মাদ দেওয়া হয়েছে। তবে তার দুই ছেলেকে দোষী বলে উল্লেখ করা হয়েছে। মামলা থেকে বাদ দিলেও চার্জশিটে বলা হয়েছে, রাজস্থানের একাধিক আইনের লঙ্ঘন করেছিলেন পেহলু খান।

পেহেলু খানের ওপর হামলাকারীদের সবাই অবশ্য জামিনে বের হয়ে গেছে। এদের মধ্যে আবার দুজন পলাতক রয়েছে। রাইজিংবিডি/ঢাকা/২৯ জুন ২০১৯/শাহেদ