আন্তর্জাতিক

সেনাবাহিনীর সঙ্গে ক্ষমতা ভাগাভাগির চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক : রাতভর আলোচনার পর শেষ পর্যন্ত সামরিক কাউন্সিলের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির চুক্তিতে পৌঁছতে সক্ষম হয়েছে সুদানের বিরোধী দলীয় জোট।

মূলত দেশে গণতান্ত্রিক প্রক্রিয়া এগিয়ে নেওয়ার প্রথম পদক্ষেপ হিসেবে বুধবার এই  চুক্তি স্বাক্ষরিত হয়েছে দুই পক্ষের মধ্যে।

চুক্তির মূল বিষয়গুলোতে চলতি মাসের প্রথম দিকেই ঐক্যমতে পৌঁছেছিল দুই পক্ষ। এতে দেশ শাসনের জন্য যে কাউন্সিল গঠন করা হবে তাতে দুই পক্ষের মধ্যে ক্ষমতা ভাগ করে দেওয়া হয়েছে।

তিন বছর মেয়াদের এই কাউন্সিলের নিয়ন্ত্রণ প্রথম ২১ মাস থাকবে সেনাবাহিনীর হাতে। পরের ১৮ মাস কাউন্সিল পরিচালনা করবে বেসামরিক প্রশাসন। মূলত নির্বাচনকে সামনে রেখে দায়িত্ব পালন করবে এই কাউন্সিল।

সাংবিধানিক বিষয়গুলো নিয়ে আগামী শুক্রবার দুই পক্ষ চূড়ান্ত চুক্তিতে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া দেশ পরিচালনার জন্য উভয় পক্ষ একটি টেকনোক্র্যাট সরকার গঠনে সম্মত হয়েছে। একইসঙ্গে গত কয়েক মাস বিরোধী জোট ও সামরিক বাহিনীর মধ্যে যে সহিংসতা হয়েছে তার স্বাধীন ও স্বচ্ছ তদন্ত কমিটি গঠন করা হবে।

গত মে মাসে কয়েক দশক ধরে ক্ষমতায় থাকা ওমর আল বশিরকে ক্ষমতাচ্যুত করে সামরিক কাউন্সিল। সেনা শাসনের অবসানের দাবিতে সুদানের বিরোধী জোটগুলো এরপর আন্দোলনে নামে।

গত জুনে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে বিরোধীরা। ওই সময় নিরাপত্তা বাহিনীর হামলায় নিহত হয় অন্তত ১২৮ জন। পরিস্থিতি সামাল দিতে শেষ পর্যন্ত আফ্রিকার দেশগুলো দুই পক্ষের মধ্যে মধ্যস্থতার উদ্যোগ নেয়।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/শাহেদ