আন্তর্জাতিক

হংকংয়ের কাছে চীনের সামরিক মহড়া

আন্তর্জাতিক ডেস্ক : হংকং সীমান্তের কাছের একটি শহরের স্টেডিয়ামে কয়েক হাজার চীনা সেনা মহড়া দিয়েছে। বৃহস্পতিবার শেনঝেন শহরে অনুষ্ঠিত ওই মহড়ায় সামরিক যানের উপস্থিতিও দেখা গেছে বলে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে।

হংকং গত ১০ সপ্তাহ ধরে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। সরকার পরিবর্তন ও জাতীয় নির্বাচনের দাবিতে বিক্ষোভ করছেন গণতন্ত্রপন্থীরা। এর আগে চীন বিক্ষোভকারীদের উদ্দেশ্যে হুঁশিয়ারি দিয়েছিল। বৃহস্পতিবার এই সীমান্তবর্তী শহরে এই সামরিক মহড়ার কারণে আশঙ্কা করা হচ্ছে হংকংয়ের ব্যাপারে হস্তক্ষেপ করতে পারে চীন।

স্টেডিয়ামের প্রবেশমুখ বন্ধ রেখে মহড়া অনুষ্ঠিত হয়। তবে বাইরে থেকে সেনাদের চিৎকার ও  বাশির শব্দ শোনা গেছে। স্টেডিয়ামের আশেপাশে আধা সামরিক বাহিনীর শতাধিক গাড়ি দেখা গেছে। এগুলোর মধ্যে সশস্ত্র সেনা বহনকারী গাড়ি, বাস ও জিপ রয়েছে। এছাড়া দুটি জলকামানও ছিল এসব গাড়ির মধ্যে।

স্টেডিয়ামের ভেতরে একটি খুচরা দোকানের কর্মী ইয়াং ইং বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘এই প্রথমবারের মতো আমি এতো বৃহৎ আয়তনের সমাবেশ দেখলাম। এর আগেও এখানে মহড়া হয়েছে। তবে সেগুলোতে সাধারণ ট্রাফিক পুলিশ সংশ্লিষ্ট থাকতো।’

 

রাইজিংবিডি/ঢাকা/১৫ আগস্ট ২০১৯/শাহেদ