আন্তর্জাতিক

দুই ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। শনিবারও দেশটি দুটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

গত জুনে দুই কোরীয় সীমান্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সাক্ষাতের পর এ নিয়ে সপ্তমবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো পিয়ংইয়ং। একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ন্ত্রণ ও নিষেধাজ্ঞা প্রত্যাহারে ওয়াশিংটনের সঙ্গে পিয়ংইয়ংয়ের বৈঠক পুনরায় শুরুকে জটিল পরিস্থিতিতে ফেলছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, শনিবার স্থানীয় সময় সকাল ৬টা ৪৫ মিনিটে ও ৭টা ০২ মিনিটে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। দেশটির সাউথ হ্যামজিঅং প্রদেশের সনডক বিমান ঘাঁটি থেকে স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপন করা হয়। ৯৭ কিলোমিটার উচ্চতা দিয়ে ক্ষেপণাস্ত্র দুটি ৩৮০ কিলোমিটার দূরে যেয়ে পড়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়া যেসব ক্ষেপণাস্ত্র উৎক্ষেপন করেছে এ দুটিকে তেমনই মনে হচ্ছে। রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৯/শাহেদ