আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে বেশি রাষ্ট্রবিহীন মানুষ বাংলাদেশে

বিশ্বের সবচেয়ে বেশি রাষ্ট্রবিহীন মানুষ বাস করে বাংলাদেশে।  আন্তর্জাতিক অভিবাসন সংস্থার নতুন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

‘গ্লোবাল মাইগ্রেশন রিপোর্ট-২০২০’ শিরোনামের প্রতিবেদনে বলা হয়েছে, কোনো রাষ্ট্র স্বীকৃতি না দেওয়ায় এই মানুষগুলো অসহায় অবস্থার মধ্যে থাকে। শিক্ষা, কর্মসংস্থান বা স্বাস্থ্যসেবার মতো মৌলিক বিষয়গুলো থেকে বঞ্চিত থাকে তারা। অরক্ষিত পরিস্থিতি ও অধিকারহীনতার কারণে তারা অভ্যন্তরীণভাবে বা সীমান্ত এলাকায় বাস্তুহীন হয়ে বাস করতে বাধ্য হয়।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হিসেবে গত বছর বিশ্বে রাষ্ট্রবিহীন মানুষ ছিল ৩৯ লাখ। তবে এর আগের বছর অর্থাৎ ২০১৭ সালে এই সংখ্যা ছিল প্রায় এক কোটি।

এবারই প্রথম ইউএনএইচসিআর রোহিঙ্গা শরণার্থীদের রাষ্ট্রবিহীন মানুষ হিসেবে অর্ন্তভূক্ত করেছে। তালিকায় দেখা গেছে, রাষ্ট্রবিহীন লোক আশ্রয় দেওয়ার ক্ষেত্রে শীর্ষে রয়েছে বাংলাদেশ। ২০১৮ সালে দেশটিতে রাষ্ট্রবিহীন মানুষ ছিল প্রায় ৯ লাখ ৬০ হাজার।

প্রসঙ্গত,রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর নির্মম দমন অভিযানের মুখে প্রাণে বাঁচতে ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গা শরণার্থীদের ঢল নামে বাংলাদেশে। এ পর্যন্ত সাত লাখেরও বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে বাংলাদেশে। এছাড়া নব্বই দশকের পর রোহিঙ্গাদের বিরুদ্ধে দমন অভিযান পরিচালনা করলে ওই সময় আশ্রয় নেয় দুই লাখের বেশি মানুষ। ঢাকা/শাহেদ