আন্তর্জাতিক

প্রাণঘাতী শৈত্যে বিপর্যস্ত আমেরিকা-কানাডা

ডেস্ক রিপোর্টঢাকা, ৭ জানুয়ারি:  দশকের রেকর্ডকৃত সর্বনিম্ন তাপমাত্রার কারণে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চল ও কানাডার কিছু অংশ একদমই অচল হয়ে গেছে । গতকাল সোমবার অবশেষে রেকর্ড ভেঙে শীতলতম অবস্থানে দাঁড়িয়েছে এসব অঞ্চলের তাপমাত্রা।

তাপমাত্রার নিম্নগামী আচরণের পাশাপাশি রয়েছে প্রবল বাতাস আর তুষারপাত। অনেক জায়গাতেই তুষারপাতের পরিমাণ ৬০ সেন্টিমিটার পর্যন্ত রেকর্ড করা হয়েছে।

বছরের প্রথম শীতকালীন ঝড় উত্তর-পূর্বাঞ্চলে আঘাত হানার কয়েকদিনের মধ্যে উত্তর মেরু থেকে বয়ে আসা শৈত্য প্রবাহে দুই দশকের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড হয়েছে।

এতে কানাডা ও যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে তুষারঝড়ের কারণে এ পর্যন্ত ১৬ জন প্রাণ হারিয়েছে। এছাড়া বিমানের চার হাজারেরও বেশি ফ্লাইট বাতিল হয়ে যায় সপ্তাহজুড়ে। তীব্র শৈত্যপ্রবাহের কারণে টেনেসিতেও শিকাগোর মত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়েছে। নিউইয়র্কেও বন্ধ রয়েছে স্কুল।  পঞ্চম দিনের মত বিভিন্ন নগরীর লোকজনকে বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। 

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ বলেছে, ‘দুই দশকের মধ্যে সবচেয়ে শীতল তাপমাত্রায় উত্তর মেরুর তীব্রতা নিয়ে আজ উত্তর ও মধ্যাঞ্চলজুড়ে ছড়িয়ে পড়ছে। নিম্ন তাপমাত্রার কারণে প্রাণঘাতী তীব্র ঠাণ্ডা মাইনাস ৫১ ডিগ্রিপর্যন্ত নেমে যেতে পারে। এই ধরনের আবহাওয়ায় আবরণহীন ত্বক কয়েক মিনিটের মধ্যে তুষারকামড়ে (ফ্রস্টবাইট) আক্রান্ত হতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

জাতীয় আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ বব ওরাভেস বলেছেন, “পুরো উত্তর আমেরিকার এখনকার আবহাওয়ার পরিস্থিতি উত্তর মেরুর (আর্কটিক) আবহাওয়া দক্ষিণে বয়ে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হয়ে আছে।”

উত্তর মেরুর এ শৈত্যপ্রবাহের কারণে ওহাইও, সাউথ ডাকোটা, ইলিনয় অঙ্গরাজ্যসহ আশপাশের এলাকায় গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে তীব্র ঠাণ্ডা পড়তে পারে। টেনিসি এবং কেনটাকিতে কয়েক ইঞ্চি তুষার জমতে পারে।

   

রাইজিংবিডি/ ফেরদৌসী