আন্তর্জাতিক

ভারতে পেঁয়াজ ১৫০ টাকা কেজি

ভারতে পেঁয়াজের দামে লাগাম টানা যাচ্ছে না । পশ্চিমবঙ্গে বুধবার পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ টাকা কেজি দরে। আর দিল্লিতে দাম ছুঁয়েছে শতকের ঘরে।

আনন্দবাজার অনলাইন জানিয়েছে, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের হরিহরপাড়া বাজারে বুধবার পেঁয়াজ বিক্রি হয়েছে কেজি-প্রতি ১৫০ টাকায়। নওদার আমতলা বাজারেও পেঁয়াজের দাম ১৪০-১৫০ টাকা কেজি। কলকাতায় রাজডাঙা বাজারেও পেঁয়াজ বিক্রি হয়েছে ১৫০ টাকা কেজি দরে। গড়িয়াহাট, মানিকতলা, লেক মার্কেট, ল্যান্সডাউনের বাজারগুলিতে দর উঠেছিল ১৪০ টাকায়।

পেঁয়াজের ঝাঁঝ মানুষকে কাঁদিয়ে ছাড়লেও টাস্ক ফোর্সের সদস্যেরা আশার কথা শোনাতে পারেননি। টাস্ক ফোর্সের সদস্য রবীন্দ্রনাথ কোলে বলেন, ‘শীতে অন্যান্য সবজির দাম কমতে শুরু করেছে। কিন্তু এ মাসে পেঁয়াজের সঙ্কট চলবে বলেই আশঙ্কা হচ্ছে।’

পেঁয়াজ নিয়ে পার্লামেন্টে বুধবার সরব হন বিরোধীরা। তাদের প্রশ্নের মুখে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, মহারাষ্ট্রের মতো রাজ্যে বন্যার ফলে উৎপাদন কমেছে।

তার দাবি, দাম নিয়ন্ত্রণে সরকার কম দামে পেঁয়াজ সরবরাহ করছে। রফতানি বন্ধ হয়েছে। পাইকারি ব্যবসায়ী ও আড়তদারের জন্য মজুতের ঊর্ধ্বসীমা বেঁধে দেওয়া হয়েছে। দাম কবে নাগালের মধ্যে আসবে, তা নিয়ে কোনও প্রতিশ্রুতি দিতে পারেননি নির্মলা।

বিরোধী বেঞ্চ থেকে প্রশ্ন উড়ে আসে, ‘আপনি কত দামে পেঁয়াজ কিনছেন?’ নির্মলার জবাব, ‘আমি এমন পরিবার থেকে  এসেছি, যেখানে পেঁয়াজ-রসুন ঢোকে না।’ ঢাকা/শাহেদ