আন্তর্জাতিক

বিপ্লবী নেতার নগ্ন ছবি

মেক্সিকোতে এক বিপ্লবী নেতার নগ্ন ছবি এঁকে প্রদর্শনীতে হাজির করায় বিক্ষোভ হয়েছে। রাজধানী মেক্সিকো সিটির ফাইন আর্টস গ্যালারির বাইরে এই বিক্ষোভ হয়।

এমিলিয়ানো জাপাতা ছিলেন মেক্সিকো বিপ্লবের জনপ্রিয় নেতা। ১৯১৯ সালে মাত্র ৩৯ বছর বয়সে গুপ্তঘাতকের হাতে নিহত হন তিনি। দরিদ্র কৃষক জাপাতা ধনীদের জমি দখলের বিরুদ্ধে আন্দোলন শুরু করায় কৃষকদের কাছে ব্যাপক জনপ্রিয় ছিলেন।

মঙ্গলবার ফাইন আর্টসে চিত্রশিল্পী ফ্যাবিয়ান চেইরেজের আঁকা হাই হিল ও লাল হ্যাট পরা ঘোড়ার ওপর সওয়ার নগ্ন জাপাতার ছবি প্রদর্শন করা হয়।

বিক্ষোভকারীদের মধ্যে ছিলেন জাপাতার প্রপৌত্র জর্জ জাপাতা গঞ্জালেজ।

বার্তা সংস্থা এপিকে তিনি বলেন, ‘আমরা এটা মেনে নিতে পারি না। এটি অবমাননাকর। আমাদের স্বজনদের কাছে আমাদের জেনারেলকে এই ছবি কলঙ্কিত করছে, তাকে সমকামী হিসেবে উপস্থাপন করা হয়েছে’।

বিক্ষোভকারীরা ফাইন আর্টসের বাইরে কয়েক ঘন্টা অবস্থান করে। এসময় তারা সমকামীদের উদ্দেশে গালিগালাজ করলে যৌন বৈচিত্র্যের পক্ষের লোকজন পাল্টা বিক্ষোভ করে।

বিক্ষোভকারীরা জানায়, এই ছবি অপসারণ করা না পর্যন্ত তারা বিক্ষোভ অব্যাহত রাখবে। অবশ্য জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে,  বিক্ষোভকারীরা যা কিছুই করুক না কেন, ফেব্রুয়ারি পর্যন্ত এই প্রদর্শনী চলবে এবং ছবি অপসারণ করা হবে না। ঢাকা/শাহেদ