আন্তর্জাতিক

ব্রিটেনে নির্বাচনে ভোট গ্রহণ শুরু

ব্রিটেনে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। পাঁচ বছরের কম সময়ের মধ্যে এটি সে দেশে তৃতীয় সাধারণ নির্বাচন।

এর আগে ২০১৫ ও ২০১৭ সালে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু দুবারই নির্বাচিত সরকার মেয়াদ পূর্ণ করতে পারেনি।

বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয় বলে জানিয়েছে স্কাই নিউজ ও বিবিসি। পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের ৬৫০ সদস্য নির্বাচনে ভোটাররা ভোট দিচ্ছেন।

৪০ হাজার কেন্দ্রে ভোট গ্রহণ শেষ হবে রাত ১০টায়। এরপর প্রায় সঙ্গে সঙ্গেই গণনা শুরু হবে। শুক্রবার সকালে প্রথম কয়েক ঘণ্টার মধ্যে অধিকাংশ ফলাফল পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

প্রায় ১০০ বছরের মধ্যে এই প্রথম ডিসেম্বরে ভোট গ্রহণ করা হচ্ছে যুক্তরাজ্যে। এর আগে ১৯২৩ সালে ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এছাড়া ১৯৭৪ সালের পর এই প্রথম শীত ঋতুতে ভোট গ্রহণ করা হচ্ছে।

মূলত: ব্রেক্সিট (যুক্তরাজ্যের ইউরোপিয়ান ইউনিয়ন-ইইউ ত্যাগ) জটিলতায় প্রায় তিন বছর ধরে ব্রিটিশ পার্লামেন্টে অচলাবস্থা চলছে।

দেশটিতে ২০১৬ সালে এক গণভোটের মাধ্যমে জনগণ ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে মতো দিলেও এখন পর্যন্ত তা বাস্তবায়ন হয়নি। এতে যে রাজনৈতিক সংকট তৈরি হয়েছে তার অবসানে এ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভুত নয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে লেবার পার্টি থেকে সাত, লিবারেল ডেমোক্র্যাট দলের এক এবং কনজারভেটিভ পার্টি থেকে আছেন একজন। আর এ নয়জনের সাতজনই নারী।

বেশি আলোচনা হচ্ছে পাঁচ নারীকে নিয়ে। এদের মধ্যে বর্তমান এমপি আছেন তিনজন যারা নিজ আসন ধরে রাখতে লড়ছেন। এরা হচ্ছেন- রুশনারা আলী, টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ও রূপা আশা হক।

অন্য ছয় প্রার্থী হলেন- ড. বাবলিন মল্লিক, আফসানা বেগম, আনোয়ারা আলী, মেরিনা আহমেদ, আখলাক খান ও নুরুল হক আলী।

এবারের নির্বাচনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বাধীন রক্ষণশীল দল সবচেয়ে বেশি আসন পাবে বলে ভোটপূর্ব জরিপের ফলগুলোতে বলা হয়েছে।

তবে বিশ্লেষকরা মনে করছেন রক্ষণশীল দল হয়তো একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। দ্য ব্রিটেন ইলেক্টস পরিচালিত জনমত জরিপে বলা হয়েছে, জনসনের দল ৪৩ শতাংশ, লেবার দল ৩৩ শতাংশ ও লিবারেল ডেমোক্র্যাটসরা ১৩ শতাংশ ভোট পেতে পারে।

 

ঢাকা/এনএ