আন্তর্জাতিক

নাজেহাল হলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

দাবানল পরিস্থিতিতে সরকারের ভূমিকা নিয়ে স্থানীয়দের কাছে নাজেহাল হয়েছেন অস্ট্রেলিয়ার  প্রধানমন্ত্রী স্কট মরিসন। শেষ পর্যন্ত তাকে নিউ সাউথ ওলেসের সফর সংক্ষিপ্ত করে রাজধানীতে ফিরে আসতে হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে বিবিসি।

স্থানীয়রা জানান, নিউ সাউথ ওয়েলসের কোবারগোতে দাবানাল পরিস্থিতি সামাল দিতে তেমন কোনো পদক্ষেপ নেননি প্রধানমন্ত্রী। এই এলাকাতেই দাবানলে দুজনের মৃত্যু হয়েছে।

প্রধানমন্ত্রী মরিসন অবশ্য  জানিয়েছেন, ‘জনগণ যে এতোটা ক্ষুব্ধ তাতে তিনি বিস্মিত নন’।

গত সেপ্টেম্বর থেকে নিউ সাউথ ওয়েলসে শুরু হওয়া দাবানলে ১৮ জন মারা গেছে। আগুনে ধ্বংস হয়েছে এক হাজার ২০০ এর বেশি বাড়িঘর।  গত সপ্তাহে পরিস্থিতির ভয়াবহতার কারণে জরুরি অবস্থা জারি করেছিলেন প্রধানমন্ত্রী। দাবানল নিয়ন্ত্রণে কানাডা ও যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছে তার সরকার।

বৃহস্পতিবার কোবারগো সফরে গিয়েছিলেন মরিসন। এসময় এক নারী তাকে ‘বেকুব’ বলে গালি দেন এবং এই গ্রামে তিনি স্বাগত নন বলে জানান।

সেখানে থাকা এক পুরুষ বলেন, ‘আপনি এখানে কোনো ভোট পাবেন না। লিবারেল পার্টিকে কোনো ভোট নয়-আপনি বের হয়ে যান বৎস’।

আরেক নারী চিৎকার করে প্রধানমন্ত্রীর উদ্দেশে বলেন, ‘যারা মারা গেছে তারা কী করেছিল প্রধানমন্ত্রী? যাদের থাকার কোনো জায়গা নেই তাদের কী দোষ?’

শেষ পর্যন্ত দ্রুত কোবারগো থেকে রাজধানীর উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী মরিসন।

পরে এবিসি রেডিওকে তিনি বলেন,‘তাদের এই তীব্র অনুভূতি আমি বুঝতে পারছি। তারা সবকিছু হারিয়েছে এবং এখনো তাদের সামনে ভয়াবহ দিন রয়েছে।’ ঢাকা/শাহেদ