আন্তর্জাতিক

আবারও কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

কাশ্মীর নিয়ে আবারও মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার দাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাইড লাইনের বৈঠকে তিনি এ প্রস্তাব দিয়েছেন।

গত বছরের আগস্টে কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে নরেন্দ্র মোদি সরকার। এর তীব্র আপত্তি জানায় পাকিস্তান। বিষয়টি নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটে।

ইমরান খান ক্ষমতায় আসার পর ট্রাম্পের সঙ্গে এটি তার তৃতীয় বৈঠক। প্রতিটি বৈঠকেই ট্রাম্প কাশ্মীর নিয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন। পাকিস্তান একে স্বাগত জানালেও বরাবরই ভারত তা প্রত্যাখ্যান করেছে।

মঙ্গলবার বৈঠকের পর সাংবাদিকদের ট্রাম্প বলেছেন,‘আমরা কাশ্মীর নিয়ে এবং ভারত ও পাকিস্তানের মধ্যে যে সম্পর্ক চলছে তা নিয়ে কথা বলছি। আমরা যদি কোনো সাহায্য করতে পারি, তাহলে নিশ্চিত তা করব। আমরা পর্যবেক্ষণ করছি এবং অত্যন্ত নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি’।

পাকিস্তানের সঙ্গে সম্পর্কের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের চমৎকার সম্পর্ক রয়েছে এবং আমাদের দুই দেশের অবস্থান থেকে আমরা অনেক ভালো করছি। আমি বলতে চাই বর্তমানের চেয়ে পাকিস্তানের সঙ্গে আমাদের সম্পর্ক এতো ভালো কখনোই ছিল না’।

২০১৮ সালে আফগান তালেবানকে মদদ দেওয়ার অভিযোগ তুলে ট্রাম্প পাকিস্তানকে ১১০ কোটি ডলারের আর্থিক সহায়তা বন্ধ করে দিয়েছিলেন ট্রাম্প। গত মাসে অবশ্য মার্কিন সামরিক প্রশিক্ষণে পাকিস্তানকে নতুন করে অংশগ্রহণের সুযোগ  দেওয়ার ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন। ঢাকা/শাহেদ