আন্তর্জাতিক

বিশ্ব শেয়ারবাজারে ধস

করোনাভাইরাসের কারণে আর্থিক মন্দার কবলে পড়তে যাচ্ছে বিশ্ব। ২০০৮ সালে বৈশ্বিক মন্দার পর শুক্রবার বিভিন্ন দেশের শেয়ারবাজারগুলোতে সবচেয়ে ভয়াবহ দরপতন ঘটেছে।

রয়টার্স জানিয়েছে, আন্তর্জাতিক ভ্রমণ আর সরবরাহ ব্যবস্থায় সংকট দেখা দেওয়ায় ধারণা করা হচ্ছে মন্দার কবলে পড়তে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও ইউরো জোন। বৃহস্পতিবার মার্কিন শেয়ারবাজারে সূচক পড়েছে ৪ শতাংশ। শুক্রবার পতনের হাত ধরেছে এশিয়ার শেয়ারবাজার।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, জাপানের শেয়ারবাজার নিক্কেইতে সূচকের পতন ঘটেছে ৪ দশমিক ১২ শতাংশ। সিডনির এএসএক্স২০০ তে পতন হয়েছে ৩ শতাংশ। দক্ষিণ কোরিয়ার কসপি সূচক হারিয়েছে ২ দশমিক ৮৭ শতাংশ আর হংকংয়ে ২ দশমিক ৫ শতাংশ। তবে সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে সাংহাই-৩ দশমিক ৮৭ শতাংশ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, শুক্রবার সকালে এক হাজার  ১৪০ পয়েন্ট পড়ে যায় সেনসেক্স। পয়েন্ট অর্থাত্‍‌ ২ দশমিক ৮৭ শতাংশ পড়ে ৩৮ দশমিক ৬০৫-এ নেমে যায় সেনসেক্সের সূচক। অপরদিকে, নিফিটিতে ৩৪৮ পয়েন্ট অর্থাত্‍‌ ২ দশমিক ৯৯ শতাংশ পড়ে সূচক গিয়ে পৌঁছায় এগারো হাজার ২৮৫-এ।

মিতশুবিশি ইউএফজে মরগান স্ট্যানলি সিকিউরিটিজের প্রধান বিনিয়োগ কৌশুলি নরিহিরো ফুজিতো বলেন, ‘এটা কতদিন অব্যাহত থাকবে এবং কতটা খারাপ পর্যায়ে যাবে তা কেউ বলতে পারছে না।’

শুক্রবার অপরিশোধিত তেলের দাম ২ দশমিক ২ শতাংশ কমে ব্যারল প্রতি দাম হয়েছে ৫১ দশমিক ১ ডলার। মার্কিন ডলারের বিপরীতে অস্ট্রেলিয়ার ডলার, ইন্দোনেশিয়ার রুপিয়া আর ভারতের রুপির কিছুটা দরপতন ঘটেছে।

করোনাভাইরাসের উৎস দেশ চীনের অর্থনীতিতে প্রভাব পড়েছে সবচেয়ে ভয়াবহ। দেশটির সঙ্গে বিশ্বের অধিকাংশ দেশের বিমান চলাচল বন্ধ রয়েছে। এর ফলে দেশটির রপ্তানি ও পর্যটন বাণিজ্য সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে।

সমষ্টিক অর্থনীতি গবেষণা প্রতিষ্ঠান ক্যাপিটাল ইকোনোমিকস জানিয়েছে, চীনে নতুন করে ভাইরাস সংক্রমণের হার কমে এলেও চলতি বছরের প্রথম তিন মাসে দেশটির প্রবৃদ্ধি কমে আসবে। দেশটির অভ্যন্তরীণ চাহিদা ও আন্তর্জাতিক সরবরাহ ব্যবস্থা বৈশ্বিক অর্থনীতিতে গভীর প্রভাব ফেলবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, চীনে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৮ হাজার ৮০০ এ। আর মৃতের সংখ্যা পৌঁছেছে দুই হাজার ৮০০ তে। চীনের বাইরে ৪৬টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। এসব দেশে তিন হাজার ৭০০ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছে ৫৭ জন।

 

ঢাকা/শাহেদ