আন্তর্জাতিক

‘লকডাউন না মানলে রাস্তায় দেখলেই গুলি’

সরকারি নিষেধাজ্ঞা সত্ত্বেও লকডাউন উপেক্ষা করে ভারতের তেলেঙ্গানা রাজ্যে মানুষের বাইরে বের হওয়ার প্রবণতা কমছে না। এর পরিপ্রেক্ষিতে রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও হুঁশিয়ারি দিয়ে বলেছেন, বাইরে বের হওয়ার প্রবণতা না কমলে সম্পূর্ণ কারফিউ জারি করা হবে। এমনকি প্রয়োজনে রাস্তায় দেখলে গুলি করার নির্দেশও দিতে পারে তার সরকার। খবর আনন্দবাজার অনলাইন।

তেলঙ্গানায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪০ ছুঁইছুঁই। পর্যবেক্ষণে রাখা হয়েছে ১৯ হাজার মানুষকে। রাজ্যে চলছে লকডাউন। এরপরও রাস্তাঘাটে মানুষের আনাগোনা চলছেই। তাতেই মঙ্গলবার রাজ্যবাসীর উদ্দেশে বার্তা দেন কে চন্দ্রশেখর রাও।

মুখ্যমন্ত্রী বলেন, ‘লকডাউন কার্যকর করতে আমেরিকায় সেনা নামাতে হয়েছে। করোনা পরিস্থিতিতে মানুষ লকডাউন না মানলে, এখানেও তেমন পরিস্থিতি তৈরি হতে পারে। ২৪ ঘণ্টা কারফিউ জারির পাশাপাশি দেখলেই গুলি করার নির্দেশ দিতে পারি আমরা। তাই আপনাদের কাছে অনুরোধ, দয়া করে এমন পদক্ষেপ নিতে বাধ্য করবেন না।’

এই মুহূর্তে তেলঙ্গানায় সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি রয়েছে। সন্ধ্যা ৬টার মধ্য সব দোকানপাট বন্ধ করে দিতে বলা হয়েছে। এই সময়ে জিনিসপত্রে যাতে চড়া দামে বিক্রি না হয়, সে দিকেও নজর রাখতে বলা হয়েছে। যারা হোম কোয়ারেন্টাইনে রয়েছেন, তাদের পাসপোর্ট বাজেয়াপ্ত করতে নির্দেশ দিয়েছেন তিনি। হোম কোয়ারেন্টাইনে থেকে নির্দেশ লঙ্ঘন করলে পাসপোর্ট সাসপেন্ড করা হতে পারে বলে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজ্যবাসীর উদ্দেশে চন্দ্রশেখর রাও বলেন, ‘সন্ধ্যা ৭টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি রয়েছে। এই সময়ে কাউকে বাইরে থাকার অনুমতি দেওয়া হবে না। জরুরি প্রয়োজন পড়লে ১০০-য় ফোন করুন। পুলিশ সাহায্য করতে এগিয়ে আসবে। বিকেল ৪টার মধ্যে সব দোকানপাট বন্ধ করে দিতে হবে। এক মিনিট এদিক ওদিক হলে লাইসেন্স বাতিল হয়ে যাবে।’

 

ঢাকা/শাহেদ