আন্তর্জাতিক

বাড়লো ইতালির লকডাউন

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ১১ মার্চ গোটা ইতালি লকডাউন ঘোষণা করা হয়। তারপরও ঠেকানো যায়নি সংক্রমণ। দেশটিতে লক্ষাধিক লোক করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যুবরণ করেছে রেকর্ড ১১ হাজার ৫৯১ জন।

সোমবারও সেখানে ৮১২ জন মারা গেছে একদিনে। তবে সেখানে আক্রান্তের সংখ্যা কমে আসছে। আশা করা যাচ্ছে শিগগিরই মৃত্যুর হারও কমে আসবে। গেল ২৪ ঘণ্টায় সেখানে ১ হাজার ৫০০ এর বেশি মানুষ সুস্থ্য হয়ে উঠেছে।

১১ মার্চ ঘোষিত লকডাউন শেষ হওয়ার কথা ছিল ৩ এপ্রিল। তবে এখনই লকডাউন তুলতে রাজি নয় ইতালি। তাইতো সেটা বাড়িয়ে ১২ এপ্রিল পর্যন্ত নেওয়া হয়েছে। স্থানীয় সময় সোমবার রাতে ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে কন্তে এই ঘোষণা দেন।

তিনি বলেন, ‘লকডাউন অর্থনীতির জন্য খুবই ক্ষতিকর। কিন্তু আমাদের সময়টা খুবই খারাপ যাচ্ছে। তবে এটা খুব বেশি দীর্ঘায়িত হবে না। লকডাউন তুলে নেওয়া যায় কিনা সেটা নিয়ে আমরা পর্যালোচনা করছি। তবে আস্তে আস্তে আমরা লকডাউন খুলে দিতে শুরু করব। আপাতত ১২ এপ্রিল পর্যন্ত লকডাউন বহাল থাকবে।’

২১ ফেব্রুয়ারি ইতালিতে করোনাভাইরাসে প্রথম ব্যক্তি মারা যায়। এরপর যত দিন গড়িয়েছে ততো দ্রুত ছড়িয়েছে এই ভাইরাস। পরিস্থিতি খারাপ হওয়ায় ১১ মার্চ পুরো ইতালি লকডাউন ঘোষণা করা হয়। কিন্তু ততোদিনে বেশ দেরি হয়ে গেছে। সেটার খেসারত তাদের দিতে হচ্ছে প্রতিদিন শত শত মানুষের মৃত্যুর মধ্য দিয়ে। জাকজমকপূর্ণ ইতালিকে মৃত্যুপুরী বানিয়ে দিয়েছে করোনাভাইরাস।

কবে স্বাভাবিক হবে দেশটি? এটা এখন বিরাট প্রশ্নচিহ্ন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার জানিয়েছে দ্রুতই ইতালি ও স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমে আসবে।

 

ঢাকা/আমিনুল