আন্তর্জাতিক

করোনা আক্রান্ত নারী যমজ সন্তানের নাম রাখলেন করোনা ও ভাইরাস

মহামারি করোনাভাইরাসে গোটা বিশ্ব টালমাটাল। প্রাণঘাতী এই ভাইরাসের আতঙ্কে বিশ্বের অর্ধেকেরও বেশি মানুষ গৃহবন্দি হয়ে আছে। প্রতিদিন হাজার হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হচ্ছে। মারাও যাচ্ছে হাজার হাজার।

৯ লাখ ৩৫ হাজার আক্রান্তদের মধ্যে একজন মেক্সিকোর আন্নামারিয়া হোসে রাফায়েল গঞ্জালেস। তিনি গর্ভাবস্থায় এই ভাইরাসে আক্রান্ত হন। গেল সপ্তাহে তিনি মেক্সিকোর বেসিক লা ভিলা হাসপাতালে যমজ সন্তান প্রসব করেন। মহামারির সময়ে তাদের জন্ম হওয়ায় নাম রাখেন করোনাভাইরাসের নামানুসারে। তার মধ্যে মেয়ে সন্তানের নাম রাখেন ‘করোনা’ হোসে মিগুয়েল গঞ্জালেস। আর ছেলে সন্তানের নাম রাখেন ‘ভাইরাস’ হোসে মিগুয়েল গঞ্জালেস।

এ বিষয়ে ওই নারী বলেছেন, ‘আসলে তাদের কি নাম রাখবো সেটা আমার মাথায় আসছিল না। তখন একজন ডাক্তার আমাকে পরামর্শ দেন, যেহেতু আমি করোনাভাইরাসে আক্রান্ত সেহেতু তাদের নাম করোনা ও ভাইরাস রাখতে। আমার কাছে মনে হয়েছে বিষয়টি দারুণ। তাই করোনা ও ভাইরাস রাখা।’

তবে ডাক্তার এডুয়ার্ডো কাস্তিলাস মজা করেই এমনটি বলেছিলেন ওই নারীকে। তিনি অবশ্য সিরিয়াসলি নেন বিষয়টি, ‘আমি আসলে মজা করেই তাকে বলেছিলাম যে করোনা ও ভাইরাস নাম রাখতে। কিন্তু তিনি বিষয়টিকে গুরুত্বসহকারে নিয়েছেন। বিষয়টি আমাকে আপ্লুত করেছে।’

তিনি আগামী সপ্তাহে আমেরিকা গিয়ে সন্তান প্রসব করতে চেয়েছিলেন। চেয়েছিলেন তার সন্তানেরা যেন আমেরিকার নাগরিকত্ব পায়। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় সেটি হয়নি। সে কারণে তিনি বেশ ব্যথিতও।

 

ঢাকা/আমিনুল