আন্তর্জাতিক

আফ্রিকা মহাদেশে একদিনে ১৫০০ আক্রান্ত

মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে আফ্রিকা মহাদেশেও। সুবিধাবঞ্চিত মহাদেশটির ৫৪টি দেশের ৫২টিতে ইতিমধ্যে হানা দিয়েছে করোনাভাইরাস। দেশগুলোতে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃতের সংখ্যা। গেল ২৪ ঘণ্টায় আফ্রিকা মহাদেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছে প্রায় ১৫০০ জন (১ হাজার ৪৭৮ জন)। মারা গেছে ৫৮ জন। আর সেরে উঠেছে ৩০৭ জন।

সব মিলিয়ে চিকিৎসা ব্যবস্থায় পিছিয়ে থাকা মহাদেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে (২০ হাজার ২৭০)। আর মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে (১০২৫)। সেরে উঠেছে মোট ৪ হাজার ৭০০ জন।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি বেকায়দায় আছে উত্তর আফ্রিকার দেশগুলো। আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি নীলনদ আর পীড়ামিডের দেশ মিশরে। দেশটিতে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৩২ জন। মারা গেছে ২২৪ জন। দক্ষিণ আফ্রিকায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭৮৩ জন (মৃত ৫০)। মরোক্কোতে আক্রান্ত হয়েছে ২ হাজার ৬৭০ জন (মৃত ১৩৭)।

আলজেরিয়ায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪১৮। দেশটিতে মারা গেছে আফ্রিকা মহাদেশের মধ্যে সর্বোচ্চ ৩৬৪ জন।

মহামারি করোনাভাইরাসে বিশ্বের ২১০টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলের ২৩ লাখ ২১ হাজার ৪০১ জন আক্রান্ত হয়েছে। প্রাণ হারিয়েছে ১ লাখ ৫৯ হাজার ৬২১ জন। করোনার সঙ্গে লড়াই করে সুস্থ হয়েছে ৫ লাখ ৯৪ হাজার ৫৩৮ জন।

 

ঢাকা/আমিনুল