আন্তর্জাতিক

লকডাউন শিথিল করলো ইসরায়েল

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউনের বিকল্প নেই। পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলতে হয়। সামাজিক দূরত্ব ও সামাজিক বিচ্ছিন্নতার বিষয়টিও পালন করতে হয়।

করোনাভাইরাসের বিস্তার রুখতে বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্র ইসরায়েল লকডাউনে আছে। তবে এবার তারা লকডাউন শিথিল করতে যাচ্ছে। স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছেন। যা রোববার থেকেই কার্যকর হবে। আর এই সিদ্ধান্ত দ্রুততার সাথে অনুমোদন দেবে সরকার। তবে পরিস্থিতির যদি অবনতি হয় তাহলে আবার কড়াকাড়িভাবে লকডাউন আরোপ করা হবে।

এর ফলে বেসরকারি সেক্টরের ১৫ থেকে ৩০ শতাংশ তাদের কার্যক্রম চালাতে পারবে। হাইটেক সেক্টর তাদের কাজের পরিধি বাড়াতে পারবে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপদেশ মেনে অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানও খুলতে পারবে।

উন্মুক্ত স্থানে যেসব দোকান-পাট রয়েছে সেগুলো খোলা যাবে। যদিও শপিং সেন্টার খোলার ক্ষেত্রে বিরোধিতা এসেছিল মন্ত্রী সভায়, কিন্তু শেষ পর্যন্ত সেটাও খোলার সিদ্ধান্ত হয়েছে। তবে ১০০ স্কয়ার মিটারের দোকানে দুজনের বেশি গ্রাহক ঢুকতে পারবে না। আর ১০০ স্কয়ার মিটারের বড় দোকানগুলোতে চারজন ঢুকতে পারবে একই সময়ে।

উন্মুক্ত স্থানে মানুষকে অনুমতি দেওয়া হবে প্রার্থনা করার। তবে কোনোভাবেই দশজনের বেশি নয়। খেলাধুলা করা যাবে উন্মুক্ত স্থানে। বিশেষ করে ৫০০ মিটার দৈর্ঘ্যের মাঠে। সেক্ষেত্রে মেনে চলতে হবে বিধিনিষেধ। এর আগে ১০০ মিটার মাঠে মাত্র একজনকে খেলাধুলা ও শারীরিক কসরত করার অনুমতি দেওয়া হয়েছিল।

বিশেষ শিক্ষা কার্যক্রম শুরু হবে। তবে শ্রেণিকক্ষে বিশেষ নির্দেশনা মেনে চলবে হবে। ডে কেয়ার সেন্টারগুলোও খুলতে পারবে। তাদেরও মেনে চলতে হবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিকা।

করোনাভাইরাসে ইসরায়েলে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৩ হাজার ২৬৫ জন। মারা গেছে ১৬৪ জন। সেরে উঠেছে ৩ হাজার ৪৫৬ জন। আর চিকিৎসাধীন আছে ৯ হাজার ৬৪৫ জন। তারা করোনা টেস্ট করিয়েছে ১ লাখ ৮৭ হাজার ২৫০ জনকে।

 

ঢাকা/আমিনুল