আন্তর্জাতিক

১০ দিনে আফ্রিকায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ১২ হাজার

আফ্রিকা মহাদেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। সবশেষ দশ দিনে সেখানে আক্রান্ত হয়েছে ১২ হাজার ১৯৭ জন। ১৮ এপ্রিল আফ্রিকায় আক্রান্তের সংখ্যা ছিল ২১ হাজার ৮৩ জন। ২৭ এপ্রিল পর্যন্ত সেটা বেড়ে হয়েছে ৩৩ হাজার ২৮০ জন।

১৭ মার্চ মহাদেশটিতে আক্রান্তের সংখ্যা ছিল ৪৫০ জন। ৪১ দিনের ব্যবধানে হয়েছে ৩৩ হাজার ২৮০ জন। মৃতের সংখ্যা ১ হাজার ৪৫৮। সেরে উঠেছে ১০ হাজার ২৩৩ জন। তবে আশাব্যঞ্জক বিষয় হল- অন্যান্য মহাদেশের মতো এই মহাদেশে দ্রুত বাড়ছে না আক্রান্তের সংখ্যা।

গেল ২৪ ঘণ্টায় সুবিধাবঞ্চিত মহাদেশটিতে আক্রান্ত হয়েছে ৬২৩ জন। প্রাণ হারিয়েছে ৩১ জন।

আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি মিশরে। নীলনদ আর পীড়ামিডের দেশটিতে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৭৮২ জন। মারা গেছে ৩৩৭ জন। গেল ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ২৪৮ জন।

দক্ষিণ আফ্রিকায় আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৫৪৬। মৃতের সংখ্যা ৮৭। যদিও নতুন করে সেখানে কেউ আক্রান্ত হয়নি। মরোক্কোতে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ১১৫ জন। মৃতের সংখ্যা ১৬১। আলজেরিয়ায় আক্রান্ত হয়েছে ৩ হাজার ৫১৭ জন। মৃতের সংখ্যা সবচেয়ে বেশি, ৪৩২ জন।

এ ছাড়া ক্যামেরুনে ১৬২১, ঘানায় ১৫৫০, নাইজেরিয়ায় ১২৭৩, আইভরিকোস্টে ১১৫০ ও জিবুতিতে ১০২৩ জন করোনায় আক্রান্ত হয়েছে। বাকি ৪৫টি দেশে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়ায়নি।

 

ঢাকা/আমিনুল