আন্তর্জাতিক

ভিয়েতনাম যুদ্ধের চেয়েও বেশি মানুষ করোনায় মারা গেল যুক্তরাষ্ট্রে

মহামারি করোনাভাইরাসে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রাণহানির সংখ্যা ৫৮ হাজার ছাড়িয়েছে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত সেখানে মারা গেছে ৫৮ হাজার ৬৬৫ জন। যা ভিয়েতনাম যুদ্ধে নিহত হওয়া মার্কিন সেনাবাহিনীর সদস্যদের চেয়েও বেশি।

১৯৫৯ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত অনুষ্ঠিত হওয়া ভিয়েতনাম যুদ্ধে ৫৮ হাজারের অধিক মার্কিন সেনা নিহত হয়েছিল। ওয়াশিংটন ডিসি'র ভিয়েতনাম ভেটেরান্স স্মৃতিসৌধে ৫৮ হাজারেরও বেশি নিহত সৈন্যের নাম লিপিবদ্ধ করা আছে।

ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রতি ১ লাখ মানুষে ৮.৫ হারে সেনা নিহত হয়েছিল। আর করোনাভাইরাসে প্রতি ১ লাখ মানুষে ১৭.৬ হারে মানুষ প্রাণ হারাচ্ছে। শেষ পর্যন্ত এই ভাইরাসে বিশ্বের ক্ষমতাধর দেশটির মৃতের সংখ্যা কোথায় গিয়ে দাঁড়ায় দেখার বিষয়।

৯০ দিন আগে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে প্রথম মৃত্যু ঘটে। তিন মাসের মাথায় সেটা ছাড়িয়ে গেল ৫৮ হাজার। দেশটির ৫০টি অঙ্গরাজ্য ও নিয়ন্ত্রণাধীন অঞ্চল সমূহে প্রণাঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১০ লাখ ৩৪ হাজার ১১৫ জন। সেরে উঠেছে ১ লাখ ৪০ হাজার ৫০১ জন। চিকিৎসাধীন রয়েছে ৮ লাখ ৩৪ হাজার ৫০২ জন। তার মধ্যে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ১৪ হাজার ৮৬৮ জন।

যুক্তরাষ্ট্রে প্রাণহানির সংখ্যা ৫৮ হাজার ছাড়ালেও ভিয়েতনামে এখনো করোনাভাইরাসে কোনো মৃত্যু হয়নি। দেশটিতে এ পর্যন্ত ২৭০ জন আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

মহামারি করোনাভাইরাসে বিশ্বের ২১০টি দেশ ও দুটি আন্তর্জাতিক অঞ্চলের ৩১ লাখ ৩৪ হাজার ১৯৯ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ২ লাখ ১৭ হাজার ৫৯৬ জন। সুস্থ হয়ে উঠেছে ৯ লাখ ৫১ হাজার ৫১৮ জন।

 

ঢাকা/আমিনুল