আন্তর্জাতিক

করোনার উৎপত্তির সন্ধানে বৈশ্বিক তদন্তে রাজি চীনও

মহামারি করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে বৈশ্বিক তদন্তে রাজি হয়েছে ভাইরাসটির আতুরঘর চীন। আজ সোমবার (১৮ মে) থেকে জেনেভায় শুরু হওয়া দুইদিন ব্যাপী ভার্চুয়াল বিশ্ব স্বাস্থ্য সভায় যোগ দিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এমনটিই বলেছেন। খবর দ্য গার্ডিয়ানের।

তিনি বলেছেন, ‘মহামারি নিয়ন্ত্রণে এলে করোনাভাইরাসের উৎপত্তি উদঘাটনের ক্ষেত্রে আমরা বিস্তারিত বৈশ্বিক তদন্তে সহায়তা করবো। তবে তদন্তটি হতে হবে নিরপেক্ষ এবং সুনির্দিষ্ট লক্ষ্যে। পাশাপাশি আমরা জাতিসংঘে ২ বিলিয়ন ডলার অনুদান দিবো বিশ্বব্যাপী করোনাভাইরাসের বিরুদ্ধে লড়তে। করোনাভাইরাস মহামারির শুরু থেকেই উন্মুক্ততা, স্বচ্ছ্বতা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করে আসছি আমরা।’

যদিও এই সভা শুরুর আগে কূটনৈতিক সংঘাতের শঙ্কা করা হচ্ছিল। কিন্তু তেমন কোনো অপত্যাশিত ঘটনা এখনো ঘটেনি। অবশ্য সভার শুরুতেই বিশ্বের ১২০টি দেশ করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে তদন্তের দাবি জানায় এবং খসড়া প্রস্তাব আনে। যদিও তারা সেখানে চীনের কথা উল্লেখ করেনি। বেইজিংকে দোষারোপ করেনি।

অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্র শুরু থেকেই করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে চীনের উপর দোষ চাপিয়ে আসছে। তারা সরাসরি চীনকে দোষারোপ করছে। এ নিয়ে দুটি দেশের মধ্যে শুরু থেকেই কথার লড়াই চলছে। যুক্তরাষ্ট্রের চাপের কারণে চীন করোনাভাইরাসের উৎপত্তির বৈশ্বিক তদন্ত নিয়ে গড়িমসি করে আসছিলো।

চীনের প্রেসিডেন্ট আজ নিরপেক্ষ তদন্তে রাজি হওয়ায় হয়তো কথার লড়াই কিছুটা হলেও কমবে।

 

ঢাকা/আমিনুল