আন্তর্জাতিক

আর্জেন্টিনার রাজধানীতে লকডাউন থাকছে ৭ জুন পর্যন্ত

আর্জেন্টিনায় করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণের তালিকায় উপরের দিকেই রাজধানী বুয়েন্স আয়ার্স। করোনা রোধে তাই সেখানে কড়াকড়ি থাকছে আরো দুই সপ্তাহ। টেলিভিশন বার্তায় প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ ৭ জুন পর্যন্ত রাজধানীতে লকডাউন বাড়ানোর ঘোষণা দিলেন।

সম্প্রতি করোনা সংক্রমণের গতি বেড়ে যাওয়ায় বুয়েন্স আয়ার্সে বাধ্যতামূলক লকডাউন বাড়ানো হলো। ফার্নান্দেজ বলেছেন, ‘আমরা ভালো করছি, আমি সবাইকে ধন্যবাদ জানাই। কিন্তু এখনো কিছু কাজ বাকি।’

চলাফেরায় কড়াকড়ি থাকছে আগের মতোই। যদিও দেশের কয়েকটি এলাকায় করোনার বিধিনিষেধ শিথিল করেছে। কিছু ব্যবসা প্রতিষ্ঠান চালু থাকবে শর্তসাপেক্ষে।

গত ২০ মার্চ ঘোষণা করা লকডাউন শেষ হচ্ছে রোববার। তা বাড়ানো হলো জুনের প্রথম সপ্তাহ পর্যন্ত। অবশ্য ১ সেপ্টেম্বর পর্যন্ত বাণিজ্যিক ফ্লাইট বন্ধ থাকছে।

শনিবার আর্জেন্টিনায় নতুন করে ৭০৪ জন আক্রান্ত হয়েছে করোনায়। দেশ মোট আক্রান্ত ১১ হাজার ৩৫৩ জন, যার অধিকাংশই বুয়েন্স আয়ার্সে। মোট মৃত্যু ৪৪৫ জন।

প্রতিবেশী দেশ ব্রাজিল ও পেরুর তুলনায় আর্জেন্টিনায় করোনা বেশ নিয়ন্ত্রণে। ফার্নান্দেজের উপস্থাপন করা ২২ মের প্রতিবেদন অনুযায়ী আর্জেন্টিনায় প্রতি লাখে ৯.৮ শতাংশ প্রাণহানি হয়েছে, ব্রাজিলে যা ৯৪.৩ ও পেরুতে ৪৭.২ শতাংশ। ঢাকা/ফাহিম