আন্তর্জাতিক

হংকংয়ে ব্যাপক বিক্ষোভ

হংকংয়ে চীনের নতুন নিরাপত্তা আইন প্রয়োগ পরিকল্পনার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে। পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও  জলকামান ব্যবহার করেছে।

নতুন আইনটিতে ‘দেশদ্রোহিতা, বিচ্ছিন্নতা, গণবিক্ষোভ ও ধ্বংসাত্মক’ কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে। সমালোচকদের ভাষ্য, হংকংকে সবচেয়ে বেশি স্বাধীনতা দেওয়ার যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল চীন তা ভঙ্গ করতে যাচ্ছে।

রোববার বিবিসি জানিয়েছে, হাজার হাজার বিক্ষোভকারী নগরীর কেন্দ্র প্রদক্ষিণ করে। ঘটনাস্থল থেকে ১২০ জনকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

বেআইনি সমাবেশ ও সামাজিক দূরত্ব রক্ষায় বড় জনসমাবেশের ওপর নিষেধাজ্ঞা সত্ত্বেও বিক্ষোভকারীরা নগরীর ব্যস্ত কজওয়ে বে এবং ওয়ান চাইয়ে জড়ো হয়। এসময় তারা সরকারবিরোধী স্লোগান দেয়।

নতুন আইনের দিকে ইঙ্গিত করে ভিনসেন্ট নামে ২৫ বছরের এক বিক্ষোভকারী বলেন, ‘স্রেফ সরকার বিরোধী কোনো কথা বললে বা প্রকাশ করলে জনগণকে অপরাধী বানানো হবে।’

কিছু বিক্ষোভকারী পুলিশকে লক্ষ্য করে ছাতা ও পানির বোতল ছুড়ে মারে। সড়ক অবরুদ্ধ করতে তারা আবর্জনার বাক্স ও ময়লা-আবর্জনা ব্যবহার করে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত বছর যেমন বিক্ষোভ হয়েছিল, এবার চীনা আইনের বিরুদ্ধেও তেমন বিক্ষোভ শুরু হয়েছে। গত বছর গণতান্ত্রিক সংস্কারের দাবির ওই আন্দোলন শেষ পর্যন্ত সহিংস রূপ নিয়েছিল। ঢাকা/শাহেদ