আন্তর্জাতিক

বাংলাদেশসহ ১১ দেশের নাগরিকদের জাপান ভ্রমণে নিষেধাজ্ঞা

বাংলাদেশসহ ১১ দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান। সোমবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা দেশগুলো হচ্ছে, বাংলাদেশ, ভারত, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, আফগানিস্তান, তাজিকিস্তান, কিরগিজস্তান, এল সালভেদর, ঘানা ও গিনি।

এর আগে গত শুক্রবার পররাষ্ট্র মন্ত্রী তোশিমিতসু মোতেগি করোনাভাইরাসের বিস্তার রোধে এই ১১ দেশে জাপানি নাগরিকদের ভ্রমণের ওপর ভ্রমণ সতর্কতা আরোপের কথা জানিয়েছিলেন। যে ১০০টি দেশ ও অঞ্চলের নাগরিকদের জাপানে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে সেই তালিকায় এই ১১ দেশকেও শিগগিরই অন্তর্ভূক্ত করা হবে বলেও জানিয়েছিলেন তিনি। এই তালিকায় যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপের প্রায় সব দেশই রয়েছে।

জাপানি পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। এই ১১১ দেশ থেকে আসা বিদেশিদের কোনো ধরনের ট্রানজিটও দেওয়া হবে না।

করোনাভাইরাসের বিস্তার রোধে সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থার অংশ হিসেবে এ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই নিষেধাজ্ঞার কারণে এপ্রিলে জাপানে বিদেশি নাগরিকদের প্রবেশ ৯৯ দশমিক ৯ শতাংশ এবং বিদেশে জাপানি নাগরিকদের ভ্রমণ ৯৯ দশমিক ৮ শতাংশ কমেছে। ঢাকা/শাহেদ